ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্রমিত ও আঞ্চলিক ভাষায় প্রথম বাংলা জিপিএস

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৩
প্রমিত ও আঞ্চলিক ভাষায় প্রথম বাংলা জিপিএস

ঢাকা: বিশ্বে প্রথমবারের মতো উন্মুক্ত হলো বাংলা ভাষায় জিপিএস (গ্লোবাল পজিশনিং সিস্টেম)। অবশ্য আপাতত বাংলাদেশ নয়, শুধু যুক্তরাষ্ট্রে বাস করা বাংলাভাষীরাই এটি ব্যবহার করতে পারবেন।

এর ফলে প্রথমবারের মতো গাড়ি চালকরা রাস্তায় চলার সময় শুনতে পাবেন বাংলায় দিকনির্দেশনা।

বাংলাভাষী যুক্তরাষ্ট্র প্রবাসীদের জন্য এ দারুণ সফটওয়্যারটি তৈরি করেছেন নিউজার্সির বাংলাদেশি বংশোদ্ভুত প্রকৌশলী হাবিব শাহীন তরফদার। যুক্তরাষ্ট্রের পাশাপাশি কানাডা, ইউরোপ, অস্ট্রেলিয়াসহ যেসব দেশে জিপিএস সেবাদাতা প্রতিষ্ঠান গার্মিন আছে, সেসব দেশে বাংলা জিপিএস ব্যবহার করা যাবে।

শুধু প্রমিত বাংলা নয়, বিভিন্ন আঞ্চলিক প্রবাসীদের কথা মাথায় রেখে এতে যুক্ত করা হয়েছে সিলেট, চট্টগ্রাম, নোয়াখালী, বরিশাল, পুরান ঢাকাসহ কয়েকটি জেলার আঞ্চলিক ভাষা। প্রমিত বাংলায় কণ্ঠ দিয়েছেন সাবেক অভিনেত্রী লুতফন্নাহার লতা, পাবনার ভাষায় অভিনেতা চঞ্চল চৌধুরী। এছাড়াও রয়েছে বন্ধুসুলভ কণ্ঠে, হাস্যরসপূর্ণ জিপিএস নির্দেশনা।    

জিপিএস বাংলা ডটকমে (www.gpsbangla.com) গিয়ে যে কেউ ঘরে বসে কিনতে পারবেন কণ্ঠগুলো। এরপর কম্পিউটারের মাধ্যমে সরাসরি গাড়ির জিপিএসে অন্তর্ভুক্ত করতে পারবেন। এছাড়া জ্যাকসন হাইটসের ৭৪ এভিনিউ ও ৩৭ স্ট্রিটের কর্নারে অবস্থিত ওয়ানডট নেটের অফিসেও এটি পাওয়া যাবে। প্রাথমিকভাবে এর মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ ডলার।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রসহ উন্নত দেশগুলোয় যানজট সমস্যা সমাধানের লক্ষ্যে বর্তমানে সবচেয়ে গ্রহণযোগ্য ও বিজ্ঞানসম্মত উপায় হলো জিপিএস নেভিগেশন সিস্টেম। এ প্রযুক্তির সাহায্যে কোনো নতুন শহরে গতিপথ নির্ণয়, ট্রাফিক আইন লঙ্ঘনের দায়ে জরিমানা, সড়ক দুর্ঘটনা এমনকি গাড়ি চুরিও ঠেকানো সম্ভব।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৩
সম্পাদনা: হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।