ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সেনেগ সম্মেলন

সরকারের স্বচ্ছতা নিশ্চিত করে ই-গভ.

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৩
সরকারের স্বচ্ছতা নিশ্চিত করে ই-গভ.

কক্সবাজার থেকে: বিশ্বের বৃহৎ সমুদ্র সৈকত নগরী কক্সবাজারে রোববার শুরু হয়েছে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (সেনগ) ২১তম সম্মেলন।

সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন বিটিআরসি’র চেয়ারম্যান সুনীল কান্তি বোস।



কক্সবাজারে অর্ধদিবস হরতালের কারণে এ অনুষ্ঠান শুরু হতে দুপুর গড়িয়ে বিকেল হয়ে যায়।

সম্মেলন উদ্বোধনকালে সুনীল কান্তি বোস বলেন, তথ্যগত সুবিধা নিশ্চিতে ইন্টারনেটের বিলক্প নেই। দেশ আইসিটি খাতে উন্নয়নের সঙ্গে এগিয়ে যাচ্ছে। শিক্ষা, স্বাস্থ্য এবং তথ্যের উৎস হিসেবে ইন্টারনেটই হচ্ছে সবচেয়ে সক্রিয় মাধ্যম।

এ জন্য ইন্টারনেটকে আরও গতিশীল এবং সাধারণের জন্য সহজবোধ্য করার প্রতি গুরুত্ব দিতে হবে। ইন্টারনেট সেবা ব্যয় কমিয়ে আনার বিষয়ে সরকার কাজ করছে বলেও জানান সুনীল কান্তি বোস।

এ সম্মেলনের কেন্দ্রীয় আলোচক এপনিকের ডিরেক্টর জেনারেল পল উইলসন ইন্টারনেট ব্যবস্থাপনার অগ্রগতি এবং সরকারের করণীয় বিষয়গুলোর ওপর আলোকপাত করেন। একু্শ শতকে ডটকম কিভাবে পুরো ইন্টারনেট শিল্পকে ব্যবসাবান্ধব করে তুলেছে, সে সব বিষয়ে তথ্যচিত্র তুলে ধরেন এ ইন্টারনেট কারিগর। বিশ্বে অনেক ধরনের সমাজ ব্যবস্থার উদাহরণ থাকলেও ইন্টারনেট সোসাইটি একটাই- এমন মন্তব্যও করেন পল।

তিনি বলেন, এ সময়ের সবচেয়ে আলোচিত ব্যবসা হচ্ছে ই-কম। তবে সাইবার ক্রাইমের বিষয়েও গুরুত্ব দেওয়ার বিষয়ে আলোকপাত করেন তিনি। সরকারকে গতিশীল আর স্বচ্ছ করে তুলতে হলে ই-গভ. ব্যবস্থাকে আরও জনবান্ধব করে তোলার প্রতি পল তাগিদ দেন।

এপনিক থেকে এ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখবেন এপনিকের পরিচালক (লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্ট) ড. ফিলিপ স্মিথ, সিনিয়র কমিউনিটি এনগেজমেন্ট স্পেশালিস্ট শ্রীনিবাস চিন্দি।

এপনিকের  টেকনিক্যাল ট্রেনিং অফিসার নুরুল ইসলাম রোমান আইপিভি(৬) বিষয়ক ট্রেনিং ওয়ার্কশপ পরিচালনা করবেন বলে আয়োজক সূত্রে বাংলানিউজকে জানানো হয়।

উদ্বোধনী দিন বিকেলে ‘ইন্টারনেট গভর্ন্যান্স: হোয়াই অপারেটর শুড কেয়ার’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। এর সঞ্চালক ছিলেন উইলসন। এ ছাড়াও বিশ্বের শীর্ষ আইসিটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে ভিডিওচিত্র প্রদর্শন করা হবে।

আইএসপিএবি’র সহ-সভাপতি সুমন আহমেদ সাব্বির বলেন, যানজটমুক্ত শহর কক্সবাজারে সেনগের ১০ম বর্ষপূর্তির অনুষ্ঠান হচ্ছে। সম্মেলনের গুরুত্ব বুঝেই কক্সবাজারকে ভেন্যু করা হয়েছে। এ সম্মেলনকে কেন্দ্র করে সারা বিশ্বের তথ্য-প্রযুক্তি সংশ্লিষ্ট বেশ কিছু নীতি নির্ধারক ব্যক্তি এরই মধ্যে কক্সবাজারে এসেছেন। এটি বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতের জন্য ইতিবাচক বলে মনে করছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞেরা।

এবারের আয়োজন সব মিলিয়ে তিনটি স্তরে বিভক্ত। এর মধ্যে আছে সম্মেলন, কর্মশালা এবং প্রশিক্ষণ। এতে সম্মেলনে উপস্থিত আছেন আইএসপিএবি’র সভাপতি আক্তারুজ্জামান মঞ্জু, সহ-সভাপতি সুমন আহমেদ সাব্বিরসহ তথ্য-প্রযুক্তি সংশ্লিষ্ট শীর্ষ কর্মকর্তারা। এখানে কর্মশালা পরিচালনা করবেন এপনিক, সিসকো এবং এনএসআরসি থেকে আসা প্রযুক্তি বিশেষজ্ঞেরা।

বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের (আইবিপিসি) সহযোগিতায় ৯ দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)। বাংলাদেশ চতুর্থবারের মতো সেনগ সম্মেলনের আয়োজক হয়েছে এবার।

এ আয়োজনের ডায়মন্ড স্পন্সর ইন্টারনেট সোসাইটি, জুনিপার নেটওয়ার্কস ও নেটওয়ার্ক স্টার্টআপ রিসোর্স সেন্টার (এনএসআরসি), গোল্ড স্পন্সর এপনিক ও সিসকো, সিলভার স্পন্সর নেটনোড, আইক্যান, গুগল, নভোকম, বিডিকম, ম্যাঙ্গো টেলিসার্ভিসেস, বিডি হাব লিমিটেড, সামিট কমউনিকেশন এবং ব্যান্ডউইথ স্পন্সর ফাইবার অ্যাট হোম

আগামি ৪ ফেব্রুয়ারি অানুষ্ঠানিভাবে এ আয়োজন শেষ হবে। এ বছরের জুলাই-আগস্টের মধ্যে সেনগের পরবর্তী ২২তম সম্মেলন হবে ভারতের মুম্বাই শহরে।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৩
সম্পাদনা: অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।