ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফট অফিস ২০১৩’র ফিজিক্যাল কপি আসছে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৩
মাইক্রোসফট অফিস ২০১৩’র ফিজিক্যাল কপি আসছে

মাইক্রোসফট অফিসের সবশেষ আধুনিক সংস্করণ ‘অফিস ২০১৩’ বর্তমানে ডাউনলোডের মাধ্যমে প্রাপ্তিসাধ্য। অচিরেই ফিজিক্যাল অফিস ২০১৩ সংস্করণটি কয়েকটি ধরণে আসছে এমন নিশ্চিত তথ্য দেওয়া হয়েছে মাইক্রোসফট অফিস টুইটার অ্যাকাউন্টে।

তথ্য মতে, নতুন অফিস সুয়্যিটের ফিজিক্যাল সংস্করণ প্রকাশের সব প্রস্ততি ঠিক। এছাড়া প্রতিবারের মতো একই বাৎসরিক মূল্যে হালনাগাদ সংস্করণটি লাভ করতে পারবে ‘অফিস ৩৬৫ এর গ্রাহকরা’ ।

এ প্রডাক্টটির প্রকাশ নিয়ে সার্বজনীনভাবে বেশ কয়বার গুজব রটে যাতে সবসময়ই শীঘ্রই প্রকাশের কথা বলা হয়। কিন্তু গুজবের ৪ মাস অতিবাহিত হওয়ার পর মাইক্রোসফটের মাধ্যমে পাকাপুক্ত খবর বেরোলো। আনুষ্ঠ‍ানিক প্রকাশের স্থান নিউ ইয়র্কের ব্রায়ান্ট পার্ক। এছাড়াও অফিস ৩৬৫ ওয়েবসাইটে নতুন একটি ল্যান্ডিং পেজ দেওয়া হয়েছে।
 
উল্লেখ্য, সফটওয়্যারটি গত বছরের ১১ অক্টোবর রিলিজ টু ম্যানুফেকচারারে ‘আরটিএম’ যায়। তখন থেকে ‘এমএসডিএন’ মাইক্রোসফট ডেভেলপার নেটওয়ার্ক এবং টেকনেট গ্রাহকদের জন্য এটি লভ্য। ব্যবসায়ী বা পেশাদার ব্যবহারকারীদের জন্য আছে প্রফেশনাল প্লাস। প্রায় ৪ মাসের ব্যবধানে সর্বসাধারণের লক্ষ্যে পণ্যের গ্রহনযোগ্যতা চুড়ান্ত যা মূলত মাইক্রোসফটের প্রথাগত আদর্শের মধ্যে পড়ে।

আরও বলা হয়েছে পণ্যটি ক্লাউডভিত্তিক বলেই পরিচিতি পাবে। যেহেতু ডিফল্ট সুবিধায় থাকছে স্কাইড্রাইভার ব্যবহারকারীরা এতে একটিমাত্র অ্যাকাউন্টের মাধ্যমে ডকুমেন্ট যথাযথ সংরক্ষণ করতে পারবে।

বক্স রিটেইল সংস্করণে আছে হোম অ্যান্ড স্টুডেন্ট, হোম অ্যান্ড বিজনেস, প্রফেসনাল এবং প্রফেসনাল প্লাস। ১৪০ ডলারে পাওয়া যাবে হোম অ্যান্ড স্টুডেন্ট এবং প্রফেশনালদের প্রয়োজনীয় সংস্করণটি পেতে ৪০০ ডলার ব্যয় করতে হবে। এছাড়া বিনামূল্যে আপগ্রেড ভার্সন লুফে নেওয়ার অফার চালুকৃত সময়ে যারা অফিস ২০১০ কিনেছে তারা দারুণ সুবিধাটি উপভোগ করতে পারবে এখন।

অন্যদিকে অফিস ৩৬৫ গ্রাহকরা এই আপগ্রেডের হোম প্রিমিয়াম, স্মল বিজনেস প্রিমিয়াম, প্রোপ্লাস এবং এন্টারপ্রাইস সংস্করণগুলো নিতে পারবে।

মাইক্রোসফট জানিয়েছে, অফিস ৩৬৫ যেখানে সফটওয়্যারকে সেবায় পরিণত করতে কাজ চলছে।

উল্লেখ্য, অফিস ২০১৩ হোম অ্যান্ড স্টুডেন্ট আরটি বিশেষ এ সংস্করণের ফিচারগুলো সীমাবদ্ধ। উইন্ডোজ আরটি ডিভাইস ব্যবহারকারীরা বিনামূল্যেরে স্পেশাল অফারটি উপভোগ করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘন্টা, ২৯ জানুয়ারি, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।