ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

একমাত্র এসটিপি এখন আইসিটি ইনকিউবেটর

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৩
একমাত্র এসটিপি এখন আইসিটি ইনকিউবেটর

রাজধানীর কারওয়ান বাজারে বিডিবিএল ভবনের আইসিটি ইনকিউবেটরকে ‘সফটওয়্যার টেকনোলজি পার্ক-১’ ঘোষণা দিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ। বুধবার দুপুরে বেসিস আয়োজিত ‘সফটওয়্যার টেকনোলজি পার্ক : বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে তিনি এ ঘোষণা দেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, আইসিটি ইনকিউবেটরকে সফটওয়্যার টেকনোলজি পার্ক (এসটিপি-১) হিসেবে ঘোষণার বিষয়ে স্টিয়ারিং কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে। তারই ধারাবাহিকতায় এসটিপি-১ ঘোষণা করা হলো। দেশব্যাপী নুন্যতম আরও ১০টি এসটিপি স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে আশা প্রকাশ করেন তিনি। এছাড়া অবিলম্বে কার্যক্রম শুরু করতে বেসিসকে পরবর্তী করণীয় বিষয়গুলোর সুনির্দিষ্ট প্রস্তাব পেশের আহ্বান জানান।

বৈঠকের সভাপতি শামীম আহসান পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মডেলে এসটিপি-১ বাস্তবায়নে বেসিসের সদিচ্ছার কথা তুলে ধরেন। এছাড়া ভবিষ্যতে তথ্যপ্রযুক্তি শিল্প উন্নয়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সঙ্গে বেসিস একযোগে কাজ করবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

বৈঠকের আগে মন্ত্রী আইসিটি ইনকিউবেটরের কয়েকটি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের কার্যক্রম সরেজমিন পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।

বেসিসের ভারপ্রাপ্ত সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেসিসের সহ-সভাপতি ও বেসিস স্ট্যান্ডিং কমিটি অন ইনফ্রাস্ট্রাকচার সৈয়দ আলমাসন কবির। অন্যদের মধ্যে ছিলেন বেসিসের সাবেক সভাপতি এ তৌহিদ, সারওয়ার আলম ও মাহবুব জামান।

অনুষ্ঠানে আইসিটি ইনকিউবেটর ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান আমির হোসেন সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, ৩০ জানুয়ারি, ২০১৩
সম্পাদনা: সিজারাজ জাহান মিমি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।