ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নতুন দৃষ্টিশৈলীতে পাঠকের বাংলানিউজ

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৩
নতুন দৃষ্টিশৈলীতে পাঠকের বাংলানিউজ

১ ফেব্রুয়ারি, ২০১৩। এ মুহূর্তে সবচেয়ে সক্রিয় অনলাইন সংবাদমাধ্যম হিসেবে বাংলানিউজের ক্যালেন্ডারে দিনটি স্মরণীয়।

২০১০ সালের ১ জুলাই যাত্রা শুরু করে এরই মধ্যে শুধু দেশেই নয়, বিশ্বব্যাপী পরিচিত হয়ে উঠেছে বাংলানিউজ। তবে বিশ্বজুড়ে তাৎক্ষণিক খবর জানতে পাঠকের চাহিদা, আগ্রহ আর দৃষ্টিও আগের জায়গায় থেমে নেই। তাই সময়ের প্রয়োজনেই নিজেকে বদলে নিল বাংলানিউজ।

নতুন দৃষ্টিশৈলীতে সেজেছে বাংলানিউজ। এসেছে বেশ কিছু নব্য সংযোজন। সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে সংবাদে বিভাগভিত্তিক উপস্থাপনে। এতে পাঠকের অংশগ্রহণ আরও সুনিশ্চিত হবে। সব মিলিয়ে দেশের অনলাইন সংবাদমাধ্যমের জন্য নতুন উদাহরণ আর আলোচনার বিষয়বস্তু এখন বাংলানিউজ।

এ প্রসঙ্গে বাংলানিউজটোয়েন্টিফোরডটকমের এডিটর ইন চিফ আলমগীর হোসেন বলেন, বিশ্বের এখন সব কিছুকেই ব্র্যান্ডিংয়ের পথে এগোতে হয়। বাংলানিউজও নিজের নতুন অবয়বে ব্র্যান্ডিং করার সুদীর্ঘ পরিকল্পনা নিয়ে ধাপে ধাপে তা বাস্তবায়ন করছে। অনলাইন মানেই তারুণ্যনির্ভরতা। এখানে কোনো কিছুই বেশি দিন একই ধাচে টেকসই হয় না। এ জন্য পরিবর্তন আনতেই হবে। আর সময়ের এ পরিবর্তনের দাবিতে বাংলানিউজ সাইটে এসেছে অনেকগুলো পরিবর্তন আর নব্য সংযোজন।

খবরের ৮টি ছবিসহ স্লাইড
নতুন বাংলানিউজ সাইটের একেবারে ওপরের ডানদিকে যুক্ত করা হয়েছে ৮টি খবরের স্লাইড। তাৎক্ষণিক গুরুত্ব বিবেচনায় এনে এ অংশে অটো স্লাইডে ছবিসহ ৮টি খবর পাঠকের জন্য তুলে ধরবে বাংলানিউজের সদাতৎপর নিউজরুম। দিনরাত ২৪ ঘণ্টাজুড়েই এখানে সংবাদকর্মীরা বাংলানিউজকে তথ্য সমৃদ্ধ করতে নিরলস কাজ করে যাচ্ছেন। সঙ্গে বাংলানিউজের ছুটন্ত রিপোর্টারদের দুরন্ত খবর পৌঁছে দেওয়ার তৎপরতা  নিউজরুমকে অবকাশের ফুরসৎই দেয় না।

এডিটর ইন চিফ পিক
এদিকে স্লাইডের ঠিক পাশেই আছে সর্বশেষ, সেরা ২৪ এবং সর্বোচ্চ পঠিত ক্যারাগরির তিনটি সিলেক্ট অপশন। এর ঠিক নিচেই আছে ৬টি নির্বাচিত নিউজ। এ অংশের অধিকাংশ নিউজই এডিটর ইন চিফ নির্ধারণ করেন। এটি অনলাইন সংবাদমাধ্যমের ‘এডিটর ইন চিফ পিক’ হিসেবে নির্বাচিত হয়।

তবে পরের লাইনে এসেছে জাতীয়, রাজনীতি এবং আন্তর্জাতিক খবরের বিভাগীয় কলাম। আন্তর্জাতিক খবরের ডানদিকে নতুনভাবে এসেছে ‘আপনার মতামত’ অংশে পাঠকের সরাসরি ভোট। আর মুক্তমতকে দেখানো হয়েছে স্ক্রল স্লাইড হিসেবে।

 

 

"পাঠকই একটি সংবাদমাধ্যমের সবচেয়ে বড় প্রাণশক্তি। তাই পাঠকের মতামতের সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাংলানিউজ ভবিষ্যতে আরও দক্ষতার সঙ্গে এগিয়ে যেতে বদ্ধপরিকর। এমনটাই বললেন এডিটর ইন চিফ আলমগীর হোসেন। "

 

বিশেষ ইভেন্ট: একুশে বইমেলা
এ অংশে মাসব্যাপী একুশে বইমেলার লেখক, পাঠক, প্রকাশিত বই এবং প্রকাশকদের সব ধরনের তাৎক্ষণিক আপডেট তুলে ধরবে বাংলানিউজ। এরই মধ্যে একুশে বইমেলার সব ধরনের খবর তুলে ধরার জন্য মেলাতে স্টল নিয়েছে বাংলানিউজ। আগ্রহী বাংলানিউজ পাঠকদের এ স্টলে আমন্ত্রণ জানিয়েছেন এডিটর ইন চিফ আলমগীর হোসেন।

খেলা ও বিনোদন
এ অংশের খবরকে আরও বড় পরিসরে পাঠকবান্ধব করা হয়েছে। ক্রিকেট বিশ্বের খবরকে আলাদাভাবে দেখানো হয়েছে।

এ ছাড়া বিনোদন অংশেও ছবিভিত্তিক খবরের সংখ্যা বাড়ানো হয়েছে। একেবারেই ভিন্নভাবে তুলে ধরা হয়েছে বাংলানিউজের ফটো গ্যালারিকে। এর পরেই আছে লাইফস্টাইল, আইন ও মানবাধিকার, তথ্যপ্রযুক্তি, ইচ্ছেঘুড়ি, শিল্প-সাহিত্য, ফিচার, স্বাস্থ্য, শিক্ষা, ইসলাম, জীববৈচিত্র্য, প্রবাসে চিঠি, (দিল্লি, কলকাতা, আগরতলা), পিআইডি পরিক্রমা এবং সত্যি বিচিত্র।

বটোম অটো স্লাইড
একেবারে নিচের অংশে পাঠকের সর্বোচ্চ পঠিতের হিসাবে বেশ কয়েকটি খবরকে অটো সাইড স্লাইড হিসেবে নতুনভাবে উপস্থাপন করা হয়েছে। এ ছাড়াও প্রতিটি বিভাগের ভেতরে অংশে পাঠকের সর্বোচ্চ পঠিত ৩০টি খবরকে একেক সারিতে ১০টি করে মোট তিনটি সারিতে উপস্থাপন করা হয়েছে। এ অংশে পাঠকের সর্বোচ্চ পঠিত খবরগুলোই স্থান পাবে।

ফনেটিক সার্চ ইঞ্জিন
বাংলানিউজের নতুন সাইটে একেবারে ওপরের ডানদিকে যুক্ত করা হয়েছে সার্চ ইঞ্জিন। এখানে ইউনিজয় এবং ফনেটিক দু’পদ্ধতিতেই পাঠকেরা পুরোনো খবর সার্চে বাড়তি সুবিধা উপভোগ করতে পারবেন।

পাঠকের বাংলানিউজ
এরই মধ্যে বাংলানিউজের নতুন সাজ দেশজুড়ে পাঠক মহলে সমাদৃত হচ্ছে। অনেকেই ফোন করে নতুন এ সাইটকে অভিনন্দন জানাচ্ছেন। পাঠকই একটি সংবাদমাধ্যমের সবচেয়ে বড় প্রাণশক্তি। তাই পাঠকের মতামতের সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাংলানিউজ ভবিষ্যতে আরও দক্ষতার সঙ্গে এগিয়ে যেতে বদ্ধপরিকর। এমনটাই বললেন এডিটর ইন চিফ আলমগীর হোসেন। জয়তু বাংলানিউজ, জয়তু অনলাইন সংবাদমাধ্যম।

 

প্রতিবেদক

সাব্বিন হাসান। বাংলানিউজ আত্মপ্রকাশের সময় থেকেই আইসিটি এডিটর হিসেবে কর্মরত। বাংলাদেশের আইসিটি সাংবাদিকতায় সুপরিচিত এই উদ্যমী তরুণ আইসিটি বিষয়ে লেখালেখি করেছেন দেশের প্রায় সব জাতীয় দৈনিকে।   বাংলাদেশের কারিকুলাম শিক্ষাভিত্তিক (শিক্ষা বোর্ড) ইংরেজি ব্যাকরণের প্রথম সফটওয়্যার কেয়ারের নির্মাতা তিনি। ২০০০ সালে তার উদ্ভাবিত এ সফটওয়্যারটি দেশে তো বটেই, আন্তর্জাতিকভাবেও বেশ আলোচিত হয়। এর ফলে সাব্বিন হাসান বিশ্বে ‍শিক্ষাভিত্তিক তরুণ সফটওয়্যার নির্মাতাদের তালিকায় উঠে যান। বাংলানিউজে যোগ দেওয়ার আগে দৈনিক সমকালের তথ্যপ্রযুক্তি (আইসিটি) বিভাগের সম্পাদক ছিলেন সাব্বিন হাসান। বর্তমানে তিনি বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) এর জ্যেষ্ঠ সদস্য।

বাংলাদেশ সময় ১৭৫৯ ঘণ্টা, ফ্রেবুয়ারি ১, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।