ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্লগ হবে সুস্থ ভাষা চর্চার গণমাধ্যম

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৩
ব্লগ হবে সুস্থ ভাষা চর্চার গণমাধ্যম

‘ও আলোর পথযাত্রী, এ যে রাত্রি, এখানে থেমো না’ এ বার্তাকে সামনে রেখে ব্লগার অ্যান্ড অনলাইন অ্যাক্টিভিস্ট নেটওয়ার্ক আয়োজিত ‘বাংলা ব্লগ দিবস-১৪১৯’ পর্বেও উদযাপিত হয়। দেশের ঐতিহ্যবাহী সুফিয়া কামাল জাতীয় গ্রন্থাগার সেমিনার হলে (দ্বিতীয় তলা) এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।



বাংলা ভাষা ও সাহিত্যের প্রসার, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসকে তরুণ প্রজন্মের সামনে তুলে ধরা এবং যুদ্ধাপরাধীদের বিচারের দাবিকে সুসংহত করার লক্ষ্যে বাংলা ব্লগগুলো বহুদিন ধরেই কাজ করে যাচ্ছে।

ভাষার মাস ফেব্রুয়ারি, বইমেলার মাস ফেব্রুয়ারি তাই ১ ফেব্রুয়ারিই বাংলা ব্লগ দিবস হিসেবে বিচ্ছিন্নভাবে পালিত হয়ে আসছে গত তিন বছর ধরে। এবারই প্রথম ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্টদের সক্রিয় জাতীয় সংগঠন ব্লগার অ্যান্ড অনলাইন অ্যাক্টিভিস্ট নেটওয়ার্কের আয়োজনে বাংলা ব্লগ দিবস-১৪১৯ উদযাপন করা হচ্ছে।

এ অনুষ্ঠানের অতিথিরা মুক্তিযুদ্ধের চেতনা বিকাশে বাংলা ব্লগের সাহসী ভূমিকাকে প্রবাদপ্রতিম হিসেবে উল্লেখ করেছেন। সুপরিচিত ব্লগাররা এখানে বক্তব্য রাখেন। সবার বক্তব্যেই ব্লগের সুষ্টু পরিবেশ বজায় রাখা ও বাংলা ভাষার সঠিক ব্যবহারটি নিশ্চিতের কথা উঠে আসে।

প্রবীন বক্তাদের মধ্যে অনেকেই বলেন, ব্লগের পরিবেশটি গুরুত্বপূর্ণ। তথ্য-উপাত্ত-যুক্তি দিয়ে ব্লগ লেখা উচিত। কিন্তু অনেকেই বাংলা ব্লগকে অশালীন করে তোলেন। এতে অনেকেই আপত্তি জানিয়েছেন।

এ সংগঠনের কাছে সবার প্রত্যাশা বাংলা ব্লগের এ অনন্য প্লাটফর্মটি একটি রুচিশীল উপস্থাপনার মাধ্যমে আলোচনা, মুক্তচিন্তা ও যুক্তি-তর্কের মিথষ্ক্রিয়াসুলভ পরিবেশ নিশ্চিত করবে। এ আয়োজনে সার্বিক সহযোগিতা করে প্রজন্ম ব্লগ ডটকম।

বাংলাদেশ সময় ০৮৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।