ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গ্যালাক্সি নোটটুর ব্যাটারি বিস্ফোরণ!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৩
গ্যালাক্সি নোটটুর ব্যাটারি বিস্ফোরণ!

হঠাৎ করেই নতুন সমালোচনার তোপে পড়েছে স্যামসাং। ২০১১ সালে ফ্যাবলেট ঘরানার গ্যালাক্সি নোটটু বাজারে দারুণ সাড়া ফেলেছে।

এমনকি আইফোন ৫ মডেলকেও চ্যালেঞ্জ করে বসে গ্যালাক্সি নোটটু। কিন্তু সম্প্রতি কোরিয়ায় গ্যালাক্সি নোটটুর ব্যাটারি বিস্ফোরণে নতুন শঙ্কায় পড়েছে এ সিরিজের ভোক্তারা। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

ব্যাটারির মাত্রাতিরিক্ত তাপে নোটটুর এ বিস্ফোরণ হয়। ৫৫ বছরের এক প্রবীণের প্যান্টের পকেটে থাকা গ্যালাক্সি নোটটু বিস্ফোরণে তার উড়ুর কিছু অংশ পুড়ে যায়। একটি বাড়তি ব্যাটারি বহনে এ দুর্ঘটনা ঘটছে বলে তিনি সংবাদমাধ্যমকে জানান। তবে প্রকৃত ঘটনার রহস্য উন্মোচনে এখনও তদন্ত চলছে।

উচ্চ শক্তির ব্যাটারি ক্ষমতার লিথিয়াম ব্যাটারির গরম হয়ে এ বিস্ফোরণ ঘটে থাকতে পারে বলে বিশেষজ্ঞেরা মন্তব্য করেছেন।      

প্রসঙ্গত, গত বছরও গ্যালাক্সি ঘরানার স্মার্টফোন এসটু নিয়ে এমনই ব্যাটারি বিস্ফোরণের ঘটনা ঘটে। গত বছর একজন স্কুলছাত্র এ দুর্ঘটনার কবলে পড়ে। তখনও লিথিয়াম ব্যাটারির কারণে এ ঘটনা ঘটেছিল বলে অভিযোগ ওঠে। এ ছাড়াও গত বছর আয়ারল্যান্ডের একটি চলন্ত গাড়িতে গ্যালাক্সি এসথ্রি বিস্ফোরণের ঘটনা সামাজিক গণমাধ্যমে ব্যাপকভাবে আলোচিত হয়।

এরই মধ্যে স্যামসাং এসব ঘটনার তদন্তে নেমেছে বলে সূত্রে জানানো হয়। এ বিষয়ে কারিগরি নির্মাণে সর্বোচ্চ ক্রটিকেও ক্ষতিয়ে দেখা হচ্ছে। তবে পরিস্থিতিটা গ্যালাক্সি সিরিজের লিথিয়াম ব্যাটারি ভোক্তাদের জন্য বাড়তি দুশ্চিন্তার কারণ হয়ে দাড়িয়েছে।

বাংলাদেশ সময় ১৬৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।