ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শাহবাগ চত্বরের প্রতিবাদীরা ই-বাণিজ্য মেলাতেও

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৩
শাহবাগ চত্বরের প্রতিবাদীরা ই-বাণিজ্য মেলাতেও

ঢাকা: জাতীয় পাবলিক লাইব্রেরির সুফিয়া কামাল গ্রন্থাগার প্রাঙ্গণে শুরু হওয়া ৩ দিনের ই-বাণিজ্য মেলার শেষ দিনে সবশ্রেণীর মানুষের উপস্থিতিই ছিল চোখে পড়ার মতো। যারা ই-কমার্স বা অনলাইনে কেনাবেঁচা সম্পর্কে বোঝে তাদের পাশাপাশি না বোঝা মানুষগুলোও শেষ দিনেও এ মেলার দর্শনার্থী ছিলেন।

অন্যদিকে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে শাহবাগ চত্বরে চলমান আন্দোলনে যোগ দিতে আসা বিভিন্ন শ্রেণীর মানুষ বিকেল থেকে রাত পর্যন্ত আড্ডা জমিয়েছে ই-বাণিজ্য মেলায়।

একদিকে শাহবাগ চত্বরে দলবদ্ধভাবে চলমান বিভিন্ন প্রতিবাদ কর্মসূচিতে সরিক হওয়া একই সঙ্গে পাবলিক লাইব্রেরির গেটে ই-বাণিজ্য মেলার ব্যানার দেখে অধিক আগ্রহে প্রবেশ করছিল অনেকেই। প্রতিটি স্টলে স্টলে গিয়ে ক্যাটালগ নেওয়ার পাশাপাশি স্টল প্রতিনিধিরা তাদের বিভিন্ন সেবা সম্পর্কে জানাচ্ছিল । কিন্তু যাদের অনেকেই ই-বাণিজ্য মেলা সম্পর্কে তেমন কিছুই জানেননা।

মেলা প্রাঙ্গণে ঘোরাফেরা করা ঢাকার বিভিন্ন প্রান্তের ক’জনের কথাবার্তা শুনে বোঝা যায় এমনটাই।
এদিকে মেলায় অংশ নেওয়া বিভিন্ন প্রতিষ্ঠান ফেসবুক পেজ লাইকে দিয়েছে উপহার। ফলে দর্শনার্থীরা উপহারগ্রহণের পাশাপাশি তাদের নতুন সেবা সম্পর্কে প্রতনিয়ত জানতে পারবে। এবারের ই-বাণিজ্য মেলার স্লোগান ছিল ‘ঘরে বসে কেনাকাটার উৎসব’। স্লোগানের সঙ্গে সেবাগুলো পর্যবেক্ষণ করলেই সহজেই বোঝা যায় মানুষের নিত্যপ্রয়োজনীয় পণ্যের বেশিরভাগই এখন অনলাইনে ঘরে বসেই পাওয়া সম্ভব।

অন্যদিকে কয়েকটি প্রতিষ্ঠান কর্মকর্তা তাদের প্রত্যাশাপুরণ সম্পর্কে জানান, দেশে ই-কমার্স এখনও নতুন প্রচারণার উদ্দেশ্যেই মূলত এ অংশগ্রহণ। তাই যতটুকু সাড়া পেয়েছি তাতেই আমরা সন্তুষ্ট। আমাদের বিশ্বাস এ ধরনের আয়োজনের মাধ্যমে আমাদের সেবা বিস্তৃতি পাবে।

উল্লেখ্য, আগামী বেসিস সফটওয়্যার এক্সপোতে অংশগ্রহণের মাধ্যমে অনলাইন সেবা ছড়িয়ে দেওয়ার প্রত্যাশা রাখেন তারা।

এবারের ই-বাণিজ্য মেলার আয়োজক তথ্যপ্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন কম্পিউটার জগত এবং সার্বিক তত্ত্বাবধায়নে ছিল ঢাকা জেলা প্রশাসন।

বাংলাদেশ সময়: ০৩৪৭ ঘন্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৩
সম্পাদনা: মাহাবুর আলম সোহাগ, নিউজরুম এডিটর    

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।