ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাংলা ইনপুটে দেশে লুমিয়া স্মার্টফোন

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৩
বাংলা ইনপুটে দেশে লুমিয়া স্মার্টফোন

সুদীর্ঘ অপেক্ষার ইতি টেনে এবার দেশের বাজারে স্মার্টফোন নিয়ে হাজির নকিয়া। লুমিয়া সিরিজের দুটি মডেল নিয়েই এ নতুন পথচলা।

একটি লুমিয়া ৯২০। অন্যটি ৮২০ মডেল।

১২ ফেব্রুয়ারি মঙ্গলবার সন্ধ্যায় দেশের বাজারে এ মডেল দুটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নকিয়া ইমার্জিং এশিয়ার কান্ট্রি ম্যানেজার রাদি আহমেদ চৌধুরি এবং গ্রামীণফোনের প্রতিনিধিরা।

এ স্মার্টফোনের ক্রয়ের প্রথম শর্ত হচ্ছে গ্রাহককে গ্রামীণফোনের সঙ্গী হতে হবে। ১৪ ফেব্রুয়ারি থেকে পুরো এক মাসের জন্য শুধু গ্রামীণফোনের গ্রাহকেরা বান্ডেল অফারে লুমিয়া ৯২০ এবং ৮২০ মডেল কেনার বাড়তি সুবিধা উপভোগ করতে পারবেন।

এ সেট দুটির আনুষ্ঠানিক উদ্বোধন প্রসঙ্গে বাংলাদেশে নকিয়া ইমার্জিং এশিয়ার কান্ট্রি ম্যানেজার রাদি আহমেদ চৌধুরি বলেন, লুমিয়া হচ্ছে নকিয়ার সবচেয়ে আধুনিকতম হ্যান্ডসেট। ক্যামেরাগুণ আর উইন্ডোজ ঘরানার এ পণ্যটি ভোক্তাদের সময়ের সব ধরনের চাহিদা পূরণে সক্ষম। এটিই বাংলা ভাষা ইনপুট সুবিধার প্রথম বিল্টইন স্মার্টফোন। হ্যান্ডফোনে উইন্ডোজের অনেক কাজই চটজলদি করে নেওয়া সম্ভব। তাই স্মার্টফোন দুনিয়ায় এটি নকিয়ার নতুন চমক।     

দামের বিষয়ে সুনির্দিষ্ট তথ্য না থাকলেও লুমিয়া ৯২০ মডেল ৫০ হাজারে আর ৮২০ মডেলের দাম ৩৮ হাজারের আশেপাশেই থাকবে। লুমিয়া-৯২০ নতুন সমীকারণও উপহার দিতে পারে। নকিয়া বহুল প্রত্যাশিত এ লুমিয়া-৯২০ মডেলে পলিকারবোনেট প্ল্যাস্টিক কেসিং অবয়ব আছে। ফলে এটি আইফোন(৫) মডেলের তুলনায় আকৃতিতে পাতলা এবং ওজনে হালকা।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে লুমিয়া ৯২০ এবং ৮২০ মডেল দর্শক অভিমতের জন্য প্রাথমিকভাবে প্রদর্শিত হয়। নকিয়া স্মার্টফোনে টিকে থাকার জন্য লুমিয়াই হচ্ছে এ মুহূর্তের ভরসা। তাই ফিচারগুণ, অবয়ব এবং ওজনের সমীকরণে কোনোভাবেই পিছিয়ে থাকতে নারাজ নকিয়া। লুমিয়া ৯২০এ মডেলের বৈশিষ্ট্যের মধ্যে আছে ৪.৫ ইঞ্চি পিওরমোশন এইচডি প্লাস ডিসপ্লে, তারহীন চার্জার এবং ২০০০ মেগাহার্টজের ব্যাটারি লাইফ।

লুমিয়া ৮২০
এটি হচ্ছে মাইক্রোসফট এবং নকিয়ার যৌথ প্রযোজনার প্রথম স্মার্টফোন। পরিচালনায় আছে ১৫ গিগাহার্টজ কোয়ালকম এসফোর ডুয়্যাল-কোর প্রসেসর ৪.৩ ইঞ্চির ক্লিয়ারব্যাক ডিসপ্লে, ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ এবং ৮ মেগাটিক্সেল রেয়ার ক্যামেরা সুবিধা।

এ ছাড়াও দামের তুলনামূলক বিচারে লুমিয়া(৯২০) এখন গ্যালাক্সি এসথ্রির চেয়ে ১০০ ডলার এবং আইফোন(৫) মডেলের তুলনায় ২০০ ডলার কমে পাওয়া যাচ্ছে। কিন্তু ব্যবহারিক গুণ, অবয়ব আর আকৃতির বিচারে লুমিয়া এ দুটি মডেলের তুলনায় খুব বেশি পিছিয়ে নেই। এমনটাই বলছেন স্মার্টফোন বিশ্লেষকেরা।

এ মুহূর্তে নকিয়া টিকে থাকার লড়াই করছে। ভরসা লুমিয়া সিরিজ। তবে দাম আর বৈশিষ্ট্য গুণে লুমিয়া-৯২০ স্যামসাং গ্যালাক্সি এসথ্রি আর অ্যাপল আইফোন(৫) মডেলকে দারুণ প্রতিযোগিতার মুখোমুখি করবে।

ফিনিশ হ্যান্ডসেট নির্মাতা নকিয়া গত কবছর থেকেই বিশ্বপ্রযুক্তিতে নিজেকে চাঙ্গা করে তোলার চেষ্টা অব্যাহত রেখেছে। আর তাতে কিছুটা হলেও সফলতাও এসেছে। তবে তা এখনও ঈর্ষণীয় কিছু নয়।

বাংলাদেশ সময় ১৯৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।