ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফুজিৎসুর দামি ‘লাইফবুক এসএল’ ভারতে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৩
ফুজিৎসুর দামি ‘লাইফবুক এসএল’ ভারতে

চলতি মাসে ভারতে কদিন আগ পিছ করে আসুস, অ্যাসার এবং ফুজিৎসু ‘স্লিম আলট্রুবুক’ সারিতে যোগ হয়েছে নতুন পণ্য। পণ্যগুলোর নির্ধারিত দামও প্রায় একই সীমার মধ্যে।

তাই একই সময়কালে প্রকাশিত একই পরিসরের মূল্যের পণ্যগুলো প্রযুক্তি বাজারে জোরেসোরে প্রতিদ্বন্দীতা শুরু করবে এমন আলোচনা এখন লোকমুখে।

৬২ হাজার রুপি দামের ফুজিৎসুর লাইফবুক এসএল মডেল প্রকাশের ঘোষণা আসে গতকাল ভারতে। যার আকার এবং গঠন প্রায় বাজারের অন্যান্য লাইফবুকের মতো। সুত্র মতে, ওজন ২.২ কেজি যা অন্যগুলোর তুলনায় সামান্য ভারী তবে ১৫.৬ ইঞ্চি বড় মাপের পর্দার সমন্বয়ে পুষিয়ে দিয়েছে ফুজিতসু।

নির্মাতা সুত্র বলছে এতে দেওয়া আছে যে কোনো তরল-প্রতিরোধী কিবোর্ড এবং সুবহনীয় বটে এবং অ্যালুমিনিয়ামের প্রলেপে লাইফবুকের বাহ্য সৌন্দর্য সুরুচীসম্পন্ন। এছাড়া পণ্যটির বাড়তি সুবিধা হচ্ছে ব্যবহারকারীরা যেকোনো ধরনের ইউএসবিচালিত পণ্য চার্জ করতে পারবে। এমনকি লাইফবুক যখন বন্ধ থাকবে তখনও এ সুবিধা পাওয়া যাবে।

নির্মাতার দাবি ২৫ মিমি. চিকন লাইফবুকে বৈশিষ্ট্যগুলো সুসংহত করা হয়েছে।

উল্লেখ্য, ব্যবহারকারীরা চাহিদা অনুপাতে যন্ত্রাংশ সাজিয়ে নিতে পারবে ফলে দামেও তারতম্য থাকছে। কিন্তু মূল এসএল আলট্রাবুকের দাম ভারতের বাজারে ৬২ হাজার রুপি। তবে সবশ্রেণীর মানুষের ক্রয় সামর্থ্যের আওতায় থাকছেনা বিষয়টি আলোচিত।

এদিকে আসুসের ভিবোবুক এস৫৫০সিএম দাম ৫৮ হাজার অন্যদিকে অ্যাসার অ্যাসপায়ার এমথ্রি টাচ আলট্রার দাম ৬৩ হাজার রুপি।

বাংলাদেশ সময়: ঘন্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।