ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তিতে নবউদ্ভাবন ‘পরম ইউভা টু’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৩
তথ্যপ্রযুক্তিতে নবউদ্ভাবন ‘পরম ইউভা টু’

ভারতের বিখ্যাত তথ্যপ্রযুক্তি উদ্ভাবনায় নতুনকরে আসলো ‘পরম ইউভা টু’ নামক গতিশীল সুপারকম্পিউটার।

এটি পরম ইউভা ওয়ানের নব সংস্করণ।

নব এ উদ্ভাবনটির কার্যসম্পাদন ক্ষমতা আগের থেকে কয়েকগুণ বেশি।

নির্মাতা সুত্র মতে, পরম ইউভা টু বিশ্বের ৫০০ গাতিশীল সুপারকম্পিউটারের মধ্যে ৬২তম এর পিক স্পিড ৫২৪ টেরাফ্লপ। যা আগে ছিল ৫৪ টেরাফ্লপ।

এ উদ্ভাবনার জনক (সিডিএসি) সেন্টার ফর ডেভেলপমেন্ট অব অ্যাডভান্সড কম্পিউটিং। ভারতের সপ্তম বৃহত্তম নগরী পুনেতে এটি উন্মোচিত হয়। ইন্ডিয়ার ইতিহাসে এটি হবে অধিকতম দ্রুততম সুপারকম্পিউটার।

গবেষণাগার, ‍‌এয়ারক্র্যাফটের পরিকল্পনা , বিভিন্ন বিশ্ববিদ্যালয় ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য এই উদ্ভাবন হবে অত্যাধিক প্রয়োজনীয়। এসব প্রতিষ্ঠানের বিজ্ঞানভিত্তিক গবেষণা চরম উপকৃত হবে।

এছাড়া আবহাওয়া পূর্বাভাস, ভূকম্পন সংক্রান্ত তথ্য বিশ্লেষণ এবং বিজ্ঞান সংক্রান্ত তথ্য পক্রিয়াকরণে প্যারাম ইউভা টু চরম সহায়ক হবে ‘ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি ডিপার্টমেন্টের সেক্রেটারি’ জে সত্যনারায়ণ তার বিবিৃতিতে এসব বলেন। উন্মোচনকালে তিনি আন্তর্জাতিকভাবে শীর্ষ ‘আর অ্যাড ডি’ সেন্টার হিসেবে প্যারাম ইউভা টু’কে এগিয়ে নিতে ভারত সরকারের গুরুত্বপূর্ণ পদক্ষেপ প্রত্যাশা করেন।

অন্যদিকে অ্যাপরো ইন্টারন্যাশনালের উদ্ভাবন ‘ক্যাব এক্সট্রেম এক্স’ ৪২৬ টেরাফ্লপস গতিতে কার্যসম্পাদন করে যেটি আছে ৬৩তম স্থানে।

উল্লেখ্য, ‘পরম ইউভা ২’এর পুরো প্রজেক্ট শেষ করতে নিযুক্ত ছিল সিডিএসির ৩০০ প্রকৌশল। সংশ্লিষ্টদের প্রত্যাশায় আরও ব্যক্ত হয় ভারতের তথ্যপ্রযুক্তি শিল্পের ইতিহাসে এক অমর সৃষ্টি হয়ে থাকবে এটি।

বাংলাদেশ সময়: ঘন্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।