ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শাহবাগ গণজাগরণ নিয়ে সামুর ধৃষ্টতা!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৩
শাহবাগ গণজাগরণ নিয়ে সামুর ধৃষ্টতা!

শাহবাগ থেকে: শাহবাগ চত্বরে যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে মুক্তিযুদ্ধের চেতনায় দীপ্ত তারুণ্য যখন প্রতিবাদমুখর, ঠিক তখনই জামায়াত-শিবির সামহোয়্যার ইন ব্লগের (সামু) মাধ্যমে অপতৎপরতা চালাচ্ছে। শুরু থেকে ব্লগটির মাধ্যমে গণমানুষের এ আন্দোলনের বিরোধিতায় নেমে ষড়যন্ত্র করছে তারা।

অথচ এ নিয়ে প্রায় নিশ্চুপ ভূমিকা পালন করছে সামু।

শাহবাগের গণজাগরণ চত্বর নিয়ে অশ্লীল ও বিভ্রান্তমুলক লেখা স্থান পাচ্ছে ব্লগটিতে। শাহবাগবিরোধী প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর এসব লেখা ব্লগ কর্তৃপক্ষ না সরিয়ে কৌশলে নব্য রাজাকারদের উৎসাহ দিচ্ছেন বলে মন করছেন ব্লগাররা। প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর পক্ষে কৌশলে অবস্থান নেওয়ার কারণে ব্লগটির প্রতি সরকারের জোর দৃষ্টির দাবিও করেছেন অনলাইন অ্যাকটিভিস্টরা। তারা মনে করছেন, সামুতে স্থান পাওয়া শাহবাগের গণজাগরণবিরোধী পোস্ট যেকোনো সময় নৈরাজ্য উস্কে দিতে পারে।

বাংলানিউজের অনুসন্ধানে দেখা যায়, শাহবাগ আন্দোলন নিয়ে আপত্তিকর অসংখ্য লেখা পোস্ট হয় ‘জামায়াত-শিবিরের নিরাপদ ব্লগ’ হিসেবে পরিচিতি পাওয়া সামুতে।

ব্লগটির মাধ্যমে ‘অথর্ব সামি’ নামে সামুর ব্লগার অশ্লীল ও বিভ্রান্তিমূলক তথ্য ছড়ান। এ ব্লগার শিবিরের ঢাকা মহানগর কমিটির সদস্য বলে সরকারি একটি সংস্থার কাছে অভিযোগ রয়েছে। শাহবাগ আন্দোলন নিয়ে প্রতিক্রিয়াশীল এ ব্লগার লেখেন, ‘চল চল শাহবাগ চলো !! ... মাংসের মজা লুট’। (এখানে যে ভাষা ব্যবহার করা হয়েছে তা প্রকাশযোগ্য নয়--বাংলানিউজ)
 
৭ ফেব্রুয়ারি এ রিপোর্ট প্রকাশিত হওয়ার পরও সামু কর্তৃপক্ষ এটি সরাননি। ১১ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত লেখাটি দেখা গেছে। ব্লগারের এ ধৃষ্টতাপূর্ণ লেখাটি সরিয়ে ফেলার জন্য শাহবাগ আন্দোলনের পক্ষে মুক্তিযুদ্ধের চেতনার ব্লগাররা অনুরোধ করলেও সামহোয়্যার কর্তৃপক্ষ চারদিনেও মোছেনি।

অনলাইন অ্যাকটিভিস্ট মাসুদ মনোয়ার বাংলানিউজকে বলেন, “শুধু শাহবাগ ইস্যু নয়, সামহোয়্যার আরো অনেক ইস্যু নিয়ে ন্যক্কারজনক ভূমিকা রাখছে। তারা কিছু পোস্ট স্টিকি করে বোঝাতে চায় তারা স্বাধীনতার স্বপক্ষের, কার্যত তার উল্টো। এখানে মুক্তিযুদ্ধবিরোধী অনেক ব্লগারকে প্রমোট করা হয়। ”

তিনি বলেন, “সামুতে মুক্তিযুদ্ধের স্বপক্ষের অনেক ব্লগারের পাশাপাশি প্রতিক্রিয়াশীল গোষ্টীর অনেক ব্লগারই রয়েছেন। এখনও হাজার হাজার পোস্ট রয়েছে সামুতে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধী। ”

শাহবাগের আন্দোলনকে সামুর এক ব্লগার লেখেন, এ আন্দোলনে যারা করছেন তারা নাস্তিক। আন্দোলনে নারীদের নিয়েও কুরুচিপূর্ণ মন্তব্য করা হয়। সাঈদ সাকারব নামে একজন ব্লগার ৮ ফেব্রুয়ারি দুপুর ১২টা ৫৩ মিনিটে আন্দোলনকারীদের উদ্দেশে লেখেন-“নাস্তিকের বাচ্চারা কই গেলি। ”

সরাসরি যুদ্ধাপরাধীদের পক্ষ নিয়েও অনেক লেখা স্থান পায় সামুতে। যুদ্ধাপরাধীদের ইসলামের সেবক বলে সামুতে প্রচারণা চালানো হয়। ‘কেয়ামত’ নামে ব্লগিং করা এক প্রতিক্রিয়াশীল ৯ ফেব্রুয়ারি রাত ১১টা ১ মিনিটে লেখেন, “রাজাকারদের বিচারের নামে ইসলামের সেবকদের বিচার মানি না, মানব না। ”

শাহবাগে আন্দোলনকারীদের ‘যৌনকর্মী’ পর্যন্ত বলা হয়েছে ব্লগটির মাধ্যমে। এসব ব্লগারদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ। শিবিরের কর্মী হিসেবে ব্লগে পরিচিত ইছমাইল ৭ ফেব্রুয়ারি রাত ৯টা ৫৯ মিনিটে আন্দোলনকারীদের বিরুদ্ধে অশ্লীল ও আপত্তিকর একটি কবিতা (!) লেখেন। (অশ্লীলতার কারণে কবিতাটির কথা ও স্ক্রিনশট প্রকাশ করা গেলো না--বাংলানিউজ। )

গণজাগরণ চত্বরে বিক্ষোভকারীদের বিরুদ্ধে আদালত অবমাননার জন্য মামলার দাবি জানানো হয় সামহোয়্যারের মাধ্যমে। ‘অিপ্রয়ংবদা’ নামে এক ব্লগার ৮ ফেব্রুয়ারি রাত ১১টা ২০ মিনিটে এধরনের একটি পোস্ট দেন।

‘দূরবীণ’ নামে শাহবাগ আন্দোলনের বিরোধী এক ব্লগার ৮ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে লেখেন, ‘আমি শাহবাগে না, যেখানে কুত্তালীগ, চাপাতিলীগ, অস্ত্রলীগ মহড়া দেয়’

‘একজন সাদা বালক নামধারী’ আইডির এক ব্লগার ৮ ফেব্রুয়ারি দুপুর ১টা ৩১ মিনিটে শাহবাগ আন্দোলনে আরেকটি পোস্ট দেন।
 
তারুণ্যের শাহবাগ আন্দোলন নিয়ে এর বিরোধিতা করে অনেক ধৃষ্টতাপূর্ণ লেখা স্থান পায় ব্লগটিতে।

সামহোয়্যারইনব্লগে আপত্তিকর কয়েকটি লেখার লিংক

http://www.somewhereinblog.net/blog/samidu/29764126

http://www.somewhereinblog.net/blog/sayedsakarob/29764999
http://www.somewhereinblog.net/blog/EKJONSADABALOK/29765027

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।