ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৮০ শতাংশ আমেরিকানদের পছন্দে স্যামসাং অ্যান্ড্রুয়েড

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৩
৮০ শতাংশ আমেরিকানদের পছন্দে স্যামসাং অ্যান্ড্রুয়েড

এ বছরের জানুয়ারি মাসে বিশ্বে কতভাগ অ্যান্ড্রুয়েডভিত্তিক পণ্য ব্যবহৃত হয়েছে তার উপর পরিচালিত জরিপে দেখা গেছে শুধু যুক্তরাষ্ট্রের ৮০ শতাংশ প্রযুক্তিপণ্য ব্যবহারকারীদের সবচেয়ে পছন্দের পণ্য স্যামসাং অ্যান্ড্রয়েড।
এক ব্লগ পোষ্টে কনসালটেন্সি ফার্ম লোকালাইটিকসের প্রতিবেদনটি প্রকাশ পেয়েছে।

বিশেষত মোবাইল অ্যাপ উন্নয়ক এবং ব্যবসায়ীদের উদ্দেশ্যে জারিপটি চালায় লোকালাইটিকস। প্রতিবেদনটিতে বলা হয় স্মার্টফোন নির্মাতা প্রধান স্যামসাং আরেকবার উচ্চে উঠল। অ্যান্ড্রুয়েডভিত্তিক ১০ টি পণ্যের মধ্যে স্যামসাং’র ৮ টি অ্যান্ড্রুয়েড পণ্যই জানুয়ারিতে আমেরিকানদের কব্জায় রাখতে সক্ষম হয়েছে।

প্রতিবেদনের অন্যান্য বিবৃতিতে জানানো হয় বছরের প্রথম মাসে বিশ্বব্যাপী স্যামসাং এর অ্যান্ড্রুয়েড পণ্য ব্যবহারকারী প্রায় ৪৭ শতাংশ। এছাড়া গ্যালাক্সি এসথ্রি সেই সময়সীমায় ছিল যুক্তরাষ্ট্রের শীর্ষ অ্যান্ড্রুয়েড স্মার্টফোন। অন্যদিকে পূর্বসুরী গ্যালাক্সি এসটু ছিল পরবর্তীতে। বিবরণ অনুযায়ী গ্যালাক্সির ৮ টি ভিন্ন ধরনের মধ্যে ৭টিই চলে আসে শীর্ষ ১০ এর তালিকায়।

স্যামসাং ব্যতিরেকে এ তালিকার অন্য সব পণ্যের মধ্যে আছে অ্যামাজন কিন্ডল ফায়ার এর ইউজার শেয়ার ১.৭ শতাংশ এবং মটোরোলা ড্রুয়িড রেজারের ছিল ১.৩ শতাংশ ইউজার শেয়ার।

উল্লেখ্য, লোকালিটিকসের প্রতিবেদনের লক্ষণীয় আরেকটি বিষয় জানুয়ারিতে কোরিয়ান নির্মাতা বাজার জয়ের পরেও এখন পর্যন্ত সত্যিকার অর্থে বাজারের নেতৃত্বে নেই। কারণ হিসেবে বলা হচ্ছে যুক্তরাষ্ট্রে অ্যান্ড্রুয়েড ট্যাবলেটের প্রবেশ বর্তমানে স্যামসাং’র অবস্থানে আছে অ্যামাজন কিন্ডল তাদের বাজার শেয়ার ৩৭ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘন্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।