ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে ই-কমার্স সাইটের নিরাপত্তা বাড়ছে

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৩
দেশে ই-কমার্স সাইটের নিরাপত্তা বাড়ছে

বাংলাদেশের ব্যাংক এবং বেসিসের যৌথ উদ্যোগে এ বছরের ৫ থেকে ১১ জানুয়ারি ই-কমার্স সপ্তাহ অনুষ্ঠিত হয়।

এ সফল আয়োজন সম্পর্কে এ মতবিনিময় সভারর উদ্যোগ নেওয়া হয়।

এতে বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সহযোগীদের মধ্যে ব্রাক ব্যাংকের হেড অব কার্ডস তৌফিক হাসান, ডাচবাংলা ব্যাংকের উপ-ব্যবস্থাপক একেএম শিরীন, এসএসএল কমার্সের সিইও সৈয়দ মোহম্মদ কামাল দেশে ই-কমার্সের প্রসার নিয়ে সুনির্দিষ্ট বক্তব্য রাখেন।

এ ছাড়াও বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর বেগম নাজনীন সুলতানা, এসএমই ও স্পেসাল প্রোগ্রাম ডিভিশনের মহাব্যবস্থাপক সুকমল সিনহা চৌধুরী এবং প্রধান নির্বাহী দাসগুপ্তা অসীম কুমার বক্তব্য রাখেন।

এ সভায় বেসিস মহাসচিব রাসেল আহমেদ বেসিস ই-কমার্স সপ্তাহের প্রাপ্তি ও প্রস্তাবনা নিয়ে একটি তথ্যচিত্র তুলে ধরেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বেসিসের ভারপ্রাপ্ত সভাপতি শামীম আহসান।

এ অনুষ্ঠানে সুনির্দিষ্ট কিছু প্রস্তাবনা উঠে আসে। ড. আতিউর রহমান বলেন, দেশে ই-কমার্সকে এগিয়ে নিতে ধারাবাহিক সচেতনতা, নিরাপত্তার জন্য ‘সেকেন্ড ফ্যাক্টর অথেনটিকেশন’ বাস্তবায়ন এবং এ উদ্দেশ্যে একটি খসড়া সার্কুলার বাংলাদেশ ব্যাংকে জমা দেওয়ার প্রস্তাবনা অনুষ্ঠানে আলোচিত হয়।

এ ছাড়াও সহযোগী প্রতিষ্ঠানগুলো সপ্তাহের অংশীদার হয়ে তাদের ব্যাবসায়িক সাফল্যের কথা তুলে ধরেন। ড. আতিউর রহমান নিরাপত্তা বিষয়গুলো উদ্দেশ্য করে একটি খসড়া প্রস্তাবনা বাংলাদেশ ব্যাংককে প্রদান করায় আহ্বান জানান।

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে বাংলাদেশ ব্যাংকের ‘ইইফ তহবিল’ ব্যবহার করার আহ্বান জানান। বেগম নাজনীন সুলতানা বলেন, ই-কমার্স সপ্তাহের উদ্দীপনা এবং সফলতা দেশের অন্য সব জেলা শহরে ছড়িয়ে দিতে পরিকল্পনা নিয়ে কাজ করার প্রতি সংশ্লিষ্টদের এগিয়ে আসতে বলেন।

বাংলাদেশ সময় ১৮১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।