ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিশ্ববিদ্যালয়ে মাইক্রোসফটের ফ্রি সফটওয়্যার

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৩
বিশ্ববিদ্যালয়ে মাইক্রোসফটের ফ্রি সফটওয়্যার

মাইক্রোসফট বাংলাদেশ আয়োজিত ‘মিট দ্য অ্যাকাডেমিয়া’ অনুষ্ঠানে দক্ষিণ-পূর্ব এশিয়ার মহাব্যবস্থাপক জেমি হার্পারের সভাপতিত্বে ৮ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান এবং তড়িৎপ্রকৌশলের প্রধানদের সঙ্গে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এ অনুষ্ঠানে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতের শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে মাইক্রোসফট বাংলাদেশে কি কি কর্মসূচি পরিচালনা করে থাকে তা তুলে ধরা হয়।

বছরজুড়ে শিক্ষার্থীরা যেসব অনুষ্ঠানের সঙ্গে যুক্ত থাকে যেমন ড্রিমস্পার্ক প্রিমিয়াম, মাইক্রোসফট স্টুডেন্ট পার্টনার, মাইক্রোসফট অ্যাপাথন, ইমাজিন কাপ এবং পরবর্তী আয়োজক নিয়ে আলোচনা হয়। এতে বক্তব্য রাখেন মাইক্রোসফট বাংলাদেশের সিওও পুবুদু বাসনায়েকে এবং টেকনিক্যাল ইভ্যাঞ্জেলিস্ট তানজিম সাকীব।

এ অনুষ্ঠানে খুলনা বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনলজি এবং ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মাইক্রোসফটের একটি সমঝোতা চুক্তি সই হয়।
প্রসঙ্গত, জানুয়ারিতে একই চুক্তি সম্পাদন হয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে।

এসব সমঝোতা স্মারক চুক্তির মাধ্যমে মাইক্রোসফট বিশ্ববিদ্যালয়গুলোকে বিনামূল্যে উইন্ডোজ ৮, ভিজ্যুয়াল স্টুডিও ২০১২, এসকউএল সার্ভার ২০১২, উইন্ডোজ সার্ভার ২০১২, শেয়ারপয়েন্ট সার্ভার ২০১৩ ছাড়াও সব কটি সফটওয়্যার শিক্ষার্থী, শিক্ষক এবং ল্যাবগুলোকে দিয়ে থাকে।

এ অনুষ্ঠানে মাইক্রোসফট কর্মকর্তারা এদেশের প্রযুক্তিগত উচ্চশিক্ষায় তাদের অবদান অব্যহত রাখবেন বলে তাদের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে ভবিষ্যতে ‘ট্রেইন দ্য ট্রেইনারস’ আয়োজন করার পরিকল্পনাও তুলে ধরেন।

বাংলাদেশ সময় ২২১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।