ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইনে ব্যবসায় আর্থিক নিরাপত্তা জরুরি

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৩
অনলাইনে ব্যবসায় আর্থিক নিরাপত্তা জরুরি

অনলাইন ব্যাংকিং এবং ব্যবসায় (ই-কমার্স) লেনদেন এবং নিরাপত্তা এ সময়ে দেশের তথ্যপ্রযুক্তিতে সবচেয়ে আলোচিত। ঢাকার জাতীয় প্রেসক্লাবে ভিআইপি লাউঞ্জে ‘অনলাইন লেনদেন নিরাপত্তা’ বিষয়ক গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়।

সময়োপযোগী এ মতবিনিময় সভার আয়োজন সিটিও ফোরাম বাংলাদেশ। পৃষ্ঠপোষক অ্যান্টিভাইরাস ক্যাসপারিস্কি।

এ আলোচনায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন সিটিও ফোরামের বর্তমান ও প্রতিষ্ঠাতা সভাপতি এবং এনসিসি ব্যাংকের প্রধান তথ্যপ্রযুক্তি কর্র্মকর্তা তপন কান্তি সরকার। তিনি বলেন, বাংলাদেশে তথ্যপ্রযুক্তির উন্নয়নের হার আশাতিত হারে বাড়ছে।

কিন্তু যেসব প্রতিষ্ঠান প্রয়োজনীয় নিরাপত্তা বিধানে ব্যর্থ হচ্ছে তারা অবশ্যই ঝুঁকিতে আছে। তিনি আরও বলেন, এ ব্যাপারে সচেতনতা বৃদ্ধি এবং ই-ব্যাংকিং নিরাপত্তা ছাড়াও সহজলভ্য নিরাপদ নেটওয়ার্ক এবং অ্যাপলিকেশন সফটওয়্যার নিয়ে কাজ করে যাচ্ছে সিটিও ফোরাম বাংলাদেশ।

এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক ডিজিটাল বাংলাদেশ গঠনে অনলাইন লেনদেনের অনুকূল বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে বলে জানান বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনিন সুলতানা।

তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহামেদ বলেন, বর্তমান ডিজিটাল সরকার ভিশন ২০২১ ঘোষণা এবং তা পূরনের জন্য ইসেবা নিশ্চিত করার কাজ প্রশংসার দাবিদার। কিন্তু নিরাপত্তার বিষয়টিতে এখনও পিছিয়ে। তাই বর্তমানে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ে নিরাপত্তার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচিত হচ্ছে।

বাংলাদেশে অনলাইন লেনদেনের ঝুঁকি মোকাবেলা এবং নিরাপত্তার বিভিন্ন বিষয় নিয়ে প্রতিবেদন প্রদান করেন ক্যাসপারিস্কি ল্যাব বাংলাদেশের ডিস্টিবিউটর অফিস এক্সট্রাক্টটের নির্বাহী প্রধান প্রবীর সরকার।

বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবীর বিন আনোয়ার, মহাপরিচালক (প্রশাসন) প্রধানমন্ত্রীর কার্যালয়। সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের আইটি বিশেষজ্ঞ এবং ব্যবসায়িক প্রতিনিধিরা এ গোলটেবিল আলোচনায় অংশগ্রহণ করেন।

এ ছাড়া আলোচনায় অংশ নেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক দাশগুপ্ত অসীম কুমার, ঢাকা চেম্বার এবং কর্মাসের সাবেক সভাপতি সাইফুল ইসলাম, এফবিসিসিআইয়ের ডাইরেক্টর সফকত হায়দার এবং বিডব্লিউআইটির সহ-সভাপতি সোনিয়া বশির কবীর।

এ সভায় বক্তারা বলেন, অনলাইন লেনদেনে ই-ব্যাংকিং এবং নিরাপত্তার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলায় বেশ কিছু সুনিদিষ্ট মতামত পেশ করা হয়। যা অনলাইন লেনদেনের নিরাপত্তা অর্জনে সহায়ক ভূমিকা পালন করতে পারে।

বাংলাদেশ সময় ১৮৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।