ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইনেই বেশি বিক্রি হচ্ছে মোবাইল

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৩
অনলাইনেই বেশি বিক্রি হচ্ছে মোবাইল

দেশে ইন্টারনেটের গ্রাহক বাড়ছে। সঙ্গে বাড়ছে দেশের বিকিকিনিতে অনলাইন মাধ্যমের সফল ব্যবহার।

ইন্টারনেটের মাধ্যমে ততটাই জনপ্রিয়তা পাচ্ছে ব্যবহৃত (সেকেন্ড হ্যান্ড) মোবাইল ফোনের বিকিকিনি।

অনলাইনের বাজারে সবচেয়ে বেশি লেনদেন হচ্ছে সেকেন্ড হ্যান্ড মোবাইল ফোন। দেশের সর্ববৃহৎ অনলাইন বিপণন মাধ্যম বিক্রয় ডটকমে প্রাপ্ত পরিসংখ্যান বলছে, অনলাইন অ্যাডের ৭০ ভাগই হচ্ছে সেকেন্ড হ্যান্ড মোবাইলের।

গত ছয় মাস আগে জুন ২০১২ থেকে কার্যক্রম পরিচালনা শুরুর পর থেকেই ক্লাসিফায়েড এ সাইটটি এখন পর্যন্ত এক লাখেরও বেশি ফ্রি অ্যাড গ্রহণ করেছে। আর এ পরিসংখ্যান অনুযায়ী বলা যায়, ইন্টারনেটে মোবাইলের বাজার বেশ বড়।

এখন বিক্রয় ডটকমে সেকেন্ড হ্যান্ড মোবাইলের লেনদেন দেশজুড়ে ৮২ ভাগ বেড়েছে। দেশে ব্যবহৃত মোবাইল ফোন বিকিকিনির প্রধান শহরগুলো হচ্ছে ঢাকা, চট্টগ্রাম, খুলনা এবং রাজশাহী।

এ মুহূর্তে ব্যবহৃত (সেকেন্ড হ্যান্ড) মোবাইল ফোন বিক্রয়ের সর্ববৃহৎ কেন্দ্র ঢাকায় এ পর্যন্ত ৯০ লাখ টাকারও বেশি মূল্যের বিকিকিনি রেকর্ড হয়েছে। এখন বিক্রয় ডটকমে বিক্রিত মোবাইলের দাম ১ হাজার থেকে ৭৫ হাজার টাকার মধ্যেই পাওয়া যাচ্ছে।

বিক্রয় ডটকমের বিপণন ব্যবস্থাপক ঈশিতা শারমীন বলেন, বাংলাদেশে অনলাইন শপিং কিংবা ট্রেডিংয়ের ধারণা তুলনামূলক নতুন। তবে এ প্রাপ্ত পরিসংখ্যান থেকে সহজেই অনুমেয় এ মাধ্যমের চাহিদা দ্রুতই বাড়ছে। এখন এত মানুষ অনলাইনের মাধ্যমে পণ্য ক্রয় শুরু করছে, যে মোবাইল ক্রয়-বিক্রয়ের আদর্শ মাধ্যম হয়ে উঠেছে।

এ বর্ধনশীল চাহিদার কারণে বিকিকিনিতে এখন মানুষের প্রথম পছন্দ হবে অনলাইন মাধ্যম। প্রসঙ্গত, অনলাইনে সেকেন্ড হ্যান্ড পণ্য খোঁজায় ক্রেতা-বিক্রেতাদের সহায়তার লক্ষ্যে ২০১১ সালে যাত্রা শুরু করে বিক্রয় ডটকম।

এ সাইটের গ্রাহকেরা যেকোনো পণ্য সরাসরি ক্রয় বা বিক্রয় করার সুযোগ পাবেন। এখানে আপাতত গ্রাহকেরা স্থানীয় পণ্য বিকিকিনি করতে পারবেন। ফলে আলাদাভাবে কোথাও ছুটতে হবে না। শপিং হবে সম্পূর্ণ ঝুঁকিহীন।

বিক্রয় ডটকমে (www.bikroy.com) বিজ্ঞাপন দেওয়া যাবে একেবারে বিনামূল্যে। আর বিক্রিযোগ্য পণ্যের অনলাইন বিক্রির জন্য সময় লাগবে মাত্র দুমিনিট। গ্রাহকদের কোনো রকম নিবন্ধনও করতে হবে না। শুধু  ক্যাটাগরি বেছে একটি ছোট্ট বিবরণী লিখতে হবে। আর একটি ছবি আপলোড করলেই কাজ সমাপ্ত।

বাংলাদেশ সময় ২০৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।