ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গোপনীয়তা রক্ষায় ফেসবুক ‘প্রাইভেসি শর্টকাট’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৩
গোপনীয়তা রক্ষায় ফেসবুক ‘প্রাইভেসি শর্টকাট’

প্রথম থেকেই ব্যবহারকারীদের কঠোর সমালোচনার মুখে থাকতে হয়েছে ফেসবুককে। বিশেষ করে যেসব ব্যবহারকারীরা নিজের ব্যক্তিগত তথ্যাদি একান্তে রাখতে ইচ্ছুক তাদের থেকে তীব্র বার্তা পেয়েছে ফেসবুক।



অন্যদিকে ব্যবহাকারীদের চাহিদার দিকগুলোয় গুরুত্ব দিয়ে সমাধান আনতে রত থেকেছে ফেসুবক। পর্যায়ক্রমে আসা ফিচারে গোপনীয়তা দৃঢ় করেছে ফেসবুক। তারপরও নানা ধরনের অপ্রত্যাশিত ঘটনার সম্মুখে পড়তে হয় ব্যবহারকারীদের। সোশ্যাল সাইটের কর্যবিধি পর্যবেক্ষণে দেখা গেছে গুগলেও একই ধরণের সমস্যা বিদ্যমান। নিরাপত্তা এখনও ব্যবহারকারীদের প্রত্যাশা থেকে বহুদুরে যারই প্রেক্ষিতে সামাজিক মাধ্যমগুলো ভক্তদের নিরাপদ রাখতে এবং বিশ্বাস জয়ের প্রচেষ্টা করে যাচ্ছে।

সম্প্রতি সেটিংস‘এ ‘প্রাইভেসি শর্টকাট’ ফিচার চালু হয়েছে প্রাতিষ্ঠানিক সুত্র মতে, এটি সহজে প্রবেশযোগ্য। আগের ফিচারটি ছিল অনেক দুর্বোধ্য। তবে ফিচারগুলো বিশ্বের সর্বত্রে উন্মুক্ত হয়নি আপাতত বাছবিচারকৃত ব্যবহারকারীরা এর আওতায়।

উদাহরণস্বরুপ ‘গ্রাফ সার্চ’ সম্প্রতি প্রকাশিত এ ফিচারটি এখনও অনেক দেশেই আসেনি। ব্যবহারকারীরা এতে সাধারণ শব্দগুচ্ছের মাধ্যেমে যে কোনো কিছু অনুসন্ধান করতে পারে। এছাড়া প্রত্যাশার মানুষের তথ্যাদি খুজে পাওয়া সম্ভব এখানে। বিচার বিশ্লেষণ করে দেখা গেছে এটা সুস্পষ্টভাবে আকর্ষণীয় তবে ভাবনার দিকটিও রয়েছে। কারণ যে কারও গোপনীয় কিছু অন্বেষণ করা সম্ভব এই ফিচারের মাধ্যমে। সুত্র মতে, যার ফলশ্রুতিতে ফেসবুক নেতিবাচক দিকগুলো সমাধানে কাজ করছে।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘন্টা, ১৮ ফেব্রুয়ারি, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।