ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আগাম ফরমায়েশে ব্ল্যাকবেরি জেড১০

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৩
আগাম ফরমায়েশে ব্ল্যাকবেরি জেড১০

রিসার্চ ইন মোশনের (রিম) সদ্য প্রকাশিত ব্ল্যাকবেরি জেড১০ চরম উন্মাদনার সাথে বিশ্বের নির্ধারিত কিছু বাজারে প্রবেশ করেছে। যেসব দেশে পণ্যটির আনুষ্ঠানিক প্রকাশ হয়নি সেসব দেশের জনপ্রিয় ই-কমার্স সাইটগুলো পণ্যটি বিপণনের উদ্যোগ নিয়েছে নিজ থেকেই।

এটি আগ্রহী গ্রাহকদের জন্য ‌বিশেষ সুবিধার হলেও দাম কিছু ক্ষেত্রে চড়া দেখা যাচ্ছে। যেমন ভারতের জনপ্রিয় দুটি ই-কমার্স সাইট স্যাহোলিক ডট কম এবং ইবে ইন্ডিয়া ব্ল্যাকবেরি জেড১০ বিক্রয়ের আগাম ফরমায়েশ নিতে শুরু করেছে। প্রথম মাধ্যমটি জেড১০ এর মূল্য নির্ধারণ করেছে ৪৫ হাজার রুপি ফরমায়েশ দেওয়ার পরের ১৮ কর্মদিবসে পণ্যটি গ্রাহকদের কাছে পৌছবে বলে নিশ্চয়তা দিয়েছে তারা। অপরটির নির্ধারিত মূল্য আগেরটির থেকে অনেক বেশি অর্থা ৫৯ হাজার রুপি। তাই আলোচকদের মতে, এতো চড়া মূল্যে স্থানীয় গ্রাহকরা পণ্যটি ক্রয়ে কতটা আগ্রহী হবে ভাবনার বিষয়।

এই পরিস্থিতিতে আলোচকরা বলছে অ্যাপলের আইফোন ৫ এর কথা। কারণ স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে আইফোন ৫ এর কদর অনেক বেশি। যেহেতু ৩২ জিবি আইফোন ৫ সাথে আনুষঙ্গিক যন্ত্রাংশ জেড১০ এর মূল্যের থেকে কিছুটা কমে পাওয়া যাচ্ছে।

এছাড়া জোর দিয়ে বলা হচ্ছে খুব শীঘ্রই জেড১০ আনুষ্ঠানিকভাবে প্রকাশ পাবে ইন্ডিয়াতে। তাছাড়া গুজবকৃত খবরেও ২৫ ফেব্রুয়ারি উপনীত হওয়ার বিষয়টি আছে।

এদিকে রিম জেড১০‘র পাশাপাশি আরো একটি স্মার্টফোন উন্মুক্ত করেছে। ৩০ জানুয়ারি এক ইভেন্টে প্রকাশ পায় কিউ১০। সেই অনুষ্ঠানে নির্মাতার যে লক্ষ্যটি ফুটে উঠেছে তা হলো নতুনভাবে স্মার্টফোন বাজারের কিছু শেয়ার ধরা। রিম নতুন পণ্যগুলোতে নিজস্ব ব্ল্যাকবেরি ১০ অপারেটিং সিস্টেম অন্তর্ভূক্ত করেছে।

উল্লেখ্য, জেড১০ এবং কিউ১০ ইতিমধ্যে কানাডার বাজারে ৩ বছরের কন্ট্রাক্ট সুবিধাসহ প্রায় ১৫০ ডলারে পাওয়া যাচ্ছে।

কিন্তু ভারতের বেলায় নিম্ন মূল্য থাকবেনা এমনটা ধারণা করা হচ্ছে। যার কারণ দেখানো হচ্ছে টেলিকম নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানের থেকে কন্ট্রাক্ট সুবিধায় পণ্য ক্রয় না করা।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘন্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।