ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইউরোপের বিনিয়োগ আসছে দেশের সফটওয়্যারে

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, মার্চ ৬, ২০১৩
ইউরোপের বিনিয়োগ আসছে দেশের সফটওয়্যারে

দেশের সর্ববৃহৎ সফটওয়্যার এক্সপোর এবারের আসর পিছিয়ে গেছে দুমাস। দেশের রাজনৈতিক পরিবেশ অস্থিতিশীল থাকায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে আয়োজক সূত্র বাংলানিউজকে জানিয়েছে।



তবে দেশের সফটএক্সপো নিয়ে থেমে নেই বিদেশিদের আগ্রহ আর উপস্থিতি। এরই মধ্যে ইউরোপভুক্ত ডেনমার্কের ৭টি এবং নেদারল্যান্ডের ৬টি সুপরিচিত আইসিটি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা দেশে এসেছেন।

অংশগ্রহণকারী বিদেশি প্রতিটি প্রতিষ্ঠানই তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশি তরুণদের মেধার প্রশংসা করেছেন। এরই মধ্যে এ আলোচনায় কটি প্রাথমিক চুক্তিও হয়েছে বলে দেশি আইসিটি প্রতিষ্ঠানের সূত্রে বাংলানিউজকে জানানো হয়।

দুদিনের এ বিজনেস টু বিজনেস (বিটুবি) ম্যাচমেকিং দেশের জন্য অনেকগুলো সফটওয়্যার রপ্তানির জন্য কাজের সুযোগ তৈরি করবে। প্রসঙ্গত, আসছে ২ থেকে ৫ মে ২০১৩ সালের বেসিস এক্সপোর দ্বিতীয় দফায় দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে।

ইউরোপের বাজারে বাংলাদেশের সফটওয়্যার খাতের গুণগত চাহিদা তৈরি হয়েছে। এ কারণেই বাংলাদেশ থেকে সফটওয়্যার তৈরির বিষয়ে অংশগ্রহণকারী ১৩টি ইউরোপীয় প্রতিষ্ঠানের মুখপাত্ররা ঢাকায় এসেছেন।

অনুষ্ঠেয় বিটুবিতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হচ্ছে আইটি মাইন্ডস অ্যান্ড টেস্টিং, উইজিক্স, এক্সিগো, আইভার উইব্যাচ, হেই বিএইচ, ইউটোপীয়ান সিটি স্ক্যাপ অ্যাপস, পারকিংওয়্যার, টোয়েনড্রা, সোশ্যাল মিডিয়া কফার, ইমিপ্লভিসতা, মারুবোশি, ভিডিল আইটি এবং কোডারস ট্রাস্ট।

দেশের সফটওয়্যার বাজারে রপ্তানি আয় এখন ৫৬০ কোটি টাকার অঙ্ক ছাড়িয়ে গেছে। এ বাজারকে এক বিলিয়ন ডলারের বাজারে উন্নীত করতে আইসিটি খাতের অবকাঠামো উন্নয়নের প্রতি জোর দিতে হবে।

এ বাজারকে আরও সুসম্প্রসারিত এবং বিনিয়োগবান্ধব করতে দেশি সফটওয়্যারের প্রতি বিদেশিদের আগ্রহ বাড়াতে এ ধরনের বিটুবি সত্যিকার অর্থেই কার্যকর হবে বলে বেসিস নেতারা মন্তব্য করেছেন।

বিশ্বের অন্য সব দেশের তুলনায় বাংলাদেশের সফটওয়্যার মেধা খাতের বাজার তুলনামূলক সাশ্রয়ী বলে এখানে বিদেশিদের আগ্রহ বাড়ছে। দেশের তরুণ মেধাবীদের এ খাতে আরও আগ্রহী করে তুলতে হবে। এমনটা না হলে সফটওয়্যার খাত প্রত্যাশিত ল্ক্ষ্য অর্জনে ব্যর্থ হবে।

এ বিটুবি ম্যাচমেকিং প্রসঙ্গে বেসিস সহ-সভাপতি শামীম আহসান বাংলানিউজকে বলেন, দেশের সফটওয়্যার খাত এখন অগ্রসরমান। ভারত এবং চীনে সফটওয়্যার খাতের মেধা বাজার ব্যয়বহুল হয়ে যাওয়ায় বিদেশি বিনিয়োগকারীদের দৃষ্টি এখন বাংলাদেশমুখী। এ সুযোগকে কাজে লাগাতে বেসিস কার্যকর সব উদ্যোগই নেবে বলেও তিনি জানান।

ইউরোপের সঙ্গে বাংলাদেশের এ সফটওয়্যার খাতের সুসম্পর্ক উন্নয়নে নির্ধারিত অবকাঠামো এবং স্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতিও গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বেসিস সদস্যরা। আসছে মে মাসে অনুষ্ঠেয় বেসিস সফটএক্সপোতে এ বিষয়গুলোকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কর্মপরিকল্পনা নির্ধারণ করা হবে।

বাংলাদেশ সময় ১৮৩৫ ঘণ্টা, মার্চ ৬, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।