ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বেসিস সফটএক্সপো ২০১৩

দেশে সফটওয়্যার ব্যবসা বিনিয়োগবান্ধব

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৩
দেশে সফটওয়্যার ব্যবসা বিনিয়োগবান্ধব

ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী সফটওয়্যার ও আইটি বিষয়ক দেশের সর্ববৃহৎ এক্সপো ‘বেসিস সফটএক্সপো ২০১৩’ শুরু হচ্ছে। ২৩ ফেব্রুয়ারি শনিবার বেসিস মিলনায়তনে সাংবাদিক সম্মেলনে প্রস্তুতি সম্পর্কে তথ্য জানানো হয়।



এবারের সফটএক্সপোতে দেশি-বিদেশি ১২০টিরও বেশি সফটওয়্যার ও আইটিইএস প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। চার দিনব্যাপী এ এক্সপো সরকারি-বেসরকারি কর্মকর্তা, নীতিনির্ধারক, আইটি পেশাজীবী, ছাত্র-শিক্ষক ছাড়াও ৩০ হাজারেরও বেশি দর্শক পরিদর্শন করবেন বলে আয়োজ সূত্র এ তথ্য জানিয়েছে।

শুধু প্রদর্শনী ছাড়াও সেমিনার, টেকনিক্যাল সেশন, সিবিআই নেদারল্যান্ডস ও আইটিসির সহায়তায় আন্তর্জাতিক বিজনেস টু বিজনেস ম্যাচমেকিং বৈঠক, বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০১৩, আইটি জব ফেয়ার, ই-কমার্স স্পেশাল জোনের ব্যবস্থা থাকবে। ম্যাচমেকিং বৈঠকে অংশ নিতে ডেনমার্ক, নেদারল্যান্ডস ও জার্মানি থেকে আসছেন ১২টিরও বেশি প্রতিষ্ঠানের উদ্যোক্তা ও পেশাজীবী।

এবারের এক্সপোতে আয়োজন করা হচ্ছে তথ্যপ্রযুক্তি ছাড়াও বিভিন্ন ব্যবসায়ী নেতারা ‘বিজনেস লিডারস মিট’। এ ছাড়াও এক্সপোর প্রথম ও দ্বিতীয় দিনে করপোরেট ব্যক্তিত্বদের অগ্রাধিকার হিসেবে থাকছে সকাল ১০টা থেকে বিকেল ৪টা অবধি ‘করপোরেট আওয়ার’। করপোরেট অতিথিদের সঙ্গে বৈঠকের জন্য থাকছে স্পেশাল বিজনেস লাউঞ্জ।

এ এক্সপো প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। নাগরিক জীবনে তথ্যপ্রযুক্তির (আইসিটি) ব্যবহার বাড়ানো এবং তথ্যপ্রযুক্তির প্রতি সব শ্রেণী পেশার মানুষের অংশগ্রহণ বাড়াতে এবারের সফটএক্সপোর বিষয়বস্তু নির্ধারণ করা হয়েছে ‘আইসিটি ফর লাইফ, আইসিটি ফর বিজনেস’ অর্থাৎ ‘জীবনের জন্য তথ্যপ্রযুক্তি, ব্যবসার জন্য তথ্য প্রযুক্তি’।

ভারপ্রাপ্ত বেসিস সভাপতি শামীম আহসান বাংলানিউজকে বলেন, শুধু গতানুগতিক আয়োজনের মধ্যে নয়, ব্যবসা এবং তথ্যভিত্তিক প্রচার আর উদ্যোগের মাধ্যমেই দেশের সফটওয়্যার খাতকে আরও ব্যবসাবান্ধব আর পরিচিত করে তুলতে এ আয়োজনের পসরা বাড়ানো পরিকল্পনাও নেওয়া হচ্ছে।

এবারের সফটএক্সপোর সহ-আয়োজক হল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এবং অ্যাকসেস টু ইনফরমেশন প্রোগ্ররাম  (এটুআই)। সফটএক্সপোর গোল্ড স্পন্সর ক্যাসপারস্কি ল্যাব এবং ইন্টারনেট পার্টনার কিউবি। আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি) বরাবরের মতোই সফটএক্সপোর কো-স্পন্সর।

সাংবাদিক সম্মেলনে বেসিস সফটএক্সপোর বিভিন্ন প্রস্তুতি নিয়ে কথা বলেন, সফটএক্সপোর আহ্বায়ক ও বেসিসের মহাসচিব রাসেল টি আহমেদ। অন্যদের মধ্যে বেসিসের ভারপ্রাপ্ত সভাপতি শামীম আহসান, বেসিসের যুগ্ম মহাসচিব এম রাশিদুল হাসান, কোষাধ্যক্ষ উত্তম কুমার পাল, পরিচালক শাহ ইমরাউল কায়েস এবং নাভিদুল হক।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।