ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে স্মার্টফোন গ্রাহক ৮ লাখ

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৩
দেশে স্মার্টফোন গ্রাহক ৮ লাখ

‘জ্বালো প্রযুক্তির আলো’ এ বার্তায় শুক্রবার থেকে ঢাকার বিজয় সরণির জাতীয় সামরিক জাদুঘরে চলছে চার দিনের ‘কিউবি ল্যাপটপ প্রদর্শনী-২০১৩’।

ধারাবাহিক এ ল্যাপটপ প্রদর্শনীর আয়োজক ‘এক্সপো মেকার’।

গত পাঁচ বছরে ঢাকায় ৮টি এবং চট্টগ্রামে ৩টি মিলিয়ে মেকারের আয়োজনে এটি দেশের ১২তম ল্যাপটপ এক্সপো।

এবারের ল্যাপটপ এক্সপোর সমন্বয়ক আল আমীন দেওয়ান জানান, ল্যাপটপ এখন দেশের মধ্যবিত্ত জনসাধারণের ক্রয়ক্ষমতায় চলে এসেছে। এ ছাড়া বিদ্যুৎ না থাকলেও ল্যাপটপে কাজ করার সুবিধা থাকায় অনেকে এখন ডেস্কটপের বদলে ল্যাপটপ প্রথম পছন্দ হিসেবে বেছে নিচ্ছেন।

এবারে বিনামূল্যে ল্যাপটপ এক্সপোতে প্রবেশ করতে হলে প্রবেশ প্রাঙ্গনেই বিকাশ অ্যাকাউন্ট খুলতে হবে। ফ্রি একাউন্ট খুলতে সঙ্গে আনতে হবে পরিচয় পত্রের কপি, পাসপোর্ট সাইজ ছবি আর মোবাইল ফোন।

ঢাকার বিজয় সরণিতে অবস্থিত সামরিক জাদুঘরে কিউবি ল্যাপটপ প্রদর্শনীতে বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, দেশের তরুণেরা তথ্যপ্রযুক্তিতে প্রতিনিয়ত অবদান রাখছে। ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে বাংলাদেশকে বিশ্বে নতুনভাবে পরিচয় করে দিয়েছে।

এ মুহূর্তে তথ্যপ্রযুক্তি সেবা দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে পড়ছে। ল্যাপটপের মাধ্যমে গ্রামের ছেলেরাও শহরের তরুণদের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করছে। ল্যাপটপ এক্সপোর মত এ ধরনের আয়োজনের মাধ্যমে তরুণেরা তথ্যপ্রযুক্তি ব্যবহারে আরও উৎসাহিত হচ্ছে। এটি ডিজিটাল বাংলাদেশের জন্য খুবই আশার খবর।

এ অনুষ্ঠানে কিউবি বাংলাদেশের সিইও ফয়সাল হায়দার, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের পরামর্শক মুনির হাসান ও তথ্যপ্রযুক্তিবিদ মোস্তফা জব্বার অংশগ্রহণ করেন।

ফয়সাল হায়দার বলেন, বাংলাদেশ প্রতিনিয়তই প্রযুক্তির বিস্ময় ইন্টারনেটকে আগ্রহের সঙ্গে অংশগ্রহণ করছে। এ সম্ভাবনাকে কাজে লাগাচ্ছে। বাংলাদেশে ল্যাপটপ, নোটবুক ও ট্যাব এবং পিসির ব্যবহার অপ্রত্যাশিতভাবে বাড়ছে। এখন ইন্টারনেটেরও ব্যবহার ক্রমাগত বাড়ছে।

এ খাতে ক্রমবিকাশ আমাদের অর্থনীতিকে আরও সুদৃঢ় অবস্থানে নিয়ে যেতে অগ্রণী ভূমিকা পালন করছে। দেশে উচ্চগতির ইন্টারনেট সেবা দিতে কিউবি কাজ করছে। কিউবি ল্যাপটপ প্রদর্শনীতে আকর্ষণীয় অফার দিচ্ছে। নতুন কিউবি সংযোগ কিনলেই পরের মাসে তার প্যাকেজের যে ব্যবহার সীমা তার দ্বিগুণ ভলিউম ব্যবহার করতে পারবেন।

মুনির হাসান বলেন, দেশের তরুণেরা একটি বড় জনগোষ্ঠি ফ্রিল্যান্সিংয়ের সঙ্গে জড়িত। ফ্রিল্যান্সারদের কাজে ল্যাপটপ দারুণ কার্যকর। এ ধরনের এক্সপোর মাধ্যমে তরুণেরা পছন্দেও পণ্যটি বেছে নিতে পারছে।

এ মুহূর্তে দেশে মোবাইলভিত্তিক পণ্যের চাহিদা বাড়ছে। দেশে এখন প্রায় ৮ লাখ স্মার্টফোন গ্রাহক আছে তথ্যপ্রযুক্তির কল্যাণে ওডেস্ক ছাড়াও সব কটি ফ্রিল্যান্স মার্কেট প্লেসে ভালো অবদান রাখছে।

এ প্রসঙ্গ মোস্তফা জব্বার বলেন, প্রতিনিয়ত প্রযুক্তিপণ্যেও ছোট হচ্ছে। এটি নিয়ে এক ধরনের প্রতিযোগিতা চলছে। কে কত সহজে কমমূল্যে প্রযুক্তিপণ্যের সবার কাছে পৌঁছে দিতে পারে। এ প্রতিযোগিতায় বাংলাদেশ খুব পিছিয়ে নেই। ল্যাপটপ এক্সপোর মাধ্যমে এ প্রতিযোগিতা গ্রাহকের কাছে আরও স্পষ্ট হচ্ছে। গ্রাহকেরা যাচাই-বাছাই করে তার প্রয়োজনীয় পণ্য কেনার সুযোগ পাচ্ছে।

এবারের আয়োজনে ৭টি প্যাভিলিয়ন, ৮টি মিনি প্যাভিলিয়ন ও ৪২টি স্টলে কিউবি, অ্যাসার, আসুস, এইচপি, ইন্টেল, স্যামসাং, গিগাবাইট, তোশিবা, অ্যাপল, লেনোভো, এমএসআই, বিজয় ছাড়াও সব ব্র্যান্ডের ল্যাপটপ, ট্যাবলেট পিসি, ওয়াইম্যাক্স ইন্টারনেট মডেম ও অ্যান্টিভাইরাস পাওয়া যাবে।

নতুন প্রজন্মের কথা মাথায় রেখে এবার কিছু বিশেষ আয়োজন থাকছে। যেমন বাজারে আসেনি এমন অনেক পণ্য প্রথমবার প্রদর্শন। এগুলো ব্যবহারের অভিজ্ঞতাও নেওয়া যাবে। অন্য যেকোনো আয়োজনের তুলনায় এবার ক্রেতা ও দর্শনার্থীদের জন্য বেশি উপহারের ব্যবস্থা থাকছে। গিগাবাইট ও এএমডির সৌজন্যে থাকছে গেমিং জোন।

এবারের এক্সপোর টাইটেল স্পন্সর ওয়াইম্যাক্স ইন্টারনেট সেবাদাতা কিউবি। কো-স্পন্সর ল্যাপটপ ব্র্যান্ড অ্যাসার, আসুস, এইচপি এবং স্যামসাং। টিকেট বুথ স্পন্সর বিকাশ।

এ ছাড়াও পার্টনার হিসেবে আছে আজকের ডিল, এখনই ডটকম, বিডিওএসএন, ট্রন এবং ওরাটর পিআর। এবারে প্রবেশ মূল্য ২০ টাকা। সব মিলিয়ে ৪ দিনের এ ল্যাপটপ এক্সপো ২৫ ফেব্র“য়ারি পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা অবধি এ প্রদর্শনী সবার জন্যই উন্মুক্ত।

বাংলাদেশ সময় ১৫০৯ ঘণ্টা, ফেব্র“য়ারি ২৩, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।