ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনের পর ট্যাবলেটেও আসছে উবুন্টু

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৩
স্মার্টফোনের পর ট্যাবলেটেও আসছে উবুন্টু

এ বছরের শুরুতে সিইএস ইভেন্টে ক্যানোনিক্যাল ঘোষণা দিয়েছিল স্মার্টফোন চালিত উবুন্টু অপারেটিং সিস্টেমের। উবুন্টু লিনাক্সের লন্ডনের এ প্রবর্তক প্রতিষ্ঠান আবারও উবুন্টু ডট কমের মুল পৃষ্ঠায় ‘’ টিক টক ট্যাবলেট টাইম’’ বার্তাযুক্ত সময় গণনাকারী ঘড়ি প্রদর্শন করে।

নির্ধারিত সময় শেষে ক্যানানিক্যাল ঘোষণা করে ট্যাবলেট চালিত উবুন্টু অপারেটিং সিস্টেমের। বর্তমানে নেক্সাস ৭ এবং নেক্সাস ১০ এ উবুন্টুর প্রাকদর্শন ভিডিও প্রকাশ করা হয়েছে।

ওয়েবসাইটে যুক্ত ট্যাবলেট পৃষ্ঠাটিতে আধুনিক এই ওএস এর গুণগতমান সম্পর্কিত বিবরণীতে বলা হয় এর ব্যবহার কতটা আরামপ্রিয় ইতিমধ্যে ডেস্কটপ, টিভি এবং স্মার্টফোন ব্যবহারকারীরা অনুভব করতে পেরেছে। তারা আরও জানায় ট্যাবলেটের জন্য পরিকল্পনাটি বহু প্রত্যাশার বিশেষকরে স্মার্টফোনে উবুন্টু দেওয়ার পর থেকেই।

উল্লেখ্য, প্রকাশিত ৫ মিনিটের ভিডিওতে দেখা যাবে মার্ক শাটলওয়ার্থের ভ্রমণে ট্যাবলেটে নতুন ওএস এর কার্যক্রম। যিনি উবুন্টুর প্রতিষ্ঠাতা। যেখানে ট্যাবলেট ইন্টারফেসের পুরোটা জুড়ে কতটা কার্যকর আউটপুট পাওয়া সম্ভব যেমন বাম পাশ অ্যাপসের জন্য, ডান পাশ স্থানীয় মোবাইল অ্যাপস, উপরের দিকটা সেটিংস এবং সার্ভিসের জন্য এবং নিচের দিকটা পুরো আ্যাপলিকেশন নিয়ন্ত্রণে ব্যবহার হবে।

নির্মাতা সুত্র বলেন, বিভিন্ন পণ্যের গঠন উপাদান বিভিন্ন যে লক্ষ্যে উবুন্টু সমন্বয়সাধনে তৈরি। এটি স্মার্টফোনে চলে যা পদ্ধতি অনুযায়ী ট্যালেটের উপযুক্তও করা যায়।
 
এমনকি দরকারী পেরিফেরালের সংযোগে ট্যাবলেটটি হয়ে উঠতে পারে ডেস্কটপ। যখন ডেস্কটপ অ্যাপস ও উইন্ডোজ আ্যাপের সুবিধা নেওয়া যায়। মাইক্রোসফটের উইন্ডোজ ৮, উইন্ডোজ ফোন ৮, উইন্ডোজ আরটি যেগুলো প্রতিটি পণ্যে ব্যবহারের অনুপযোগী এ সমস্যার বিষয়টিও বিবেচনায় আনেন ক্যানোনিক্যাল।

ট্যাবলেটে উবুন্টুর যাত্রা প্রসঙ্গে এনগেজেট জানিয়েছে, পর্যাপ্তরুপে এটি সম্পন্ন হতে সময় লাগবে আগামী বছর পর্যন্ত যখনই এর বাণিজ্যিক প্রকাশ হবে।
 
বাংলাদেশ সময়: ১০১০ ঘন্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।