ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাংলা সামাজিকমাধ্যম বেশতো ডটকম

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৩
বাংলা সামাজিকমাধ্যম বেশতো ডটকম

ঢাকা: বাংলা ভাষাভাষীরা এই প্রথম সম্পূর্ণ বাংলায় নিজের মতামত এবং অনুভূতিগুলো পরস্পরের সঙ্গে বিনিময়ের সুযোগ পেতে যাচ্ছেন ‘বেশতো ডট কম’ নামক দেশি একটি সামাজিক মাধ্যমে। বিশেষ করে যেসব বাংলাদেশিরা ফেসবুক টুইটার ব্লগে তথ্য বিনিময়ে আগ্রহী তাদের জন্য এটি সুখবর।



উদ্যোক্তারা জানান, বৃহস্পতিবার ২৮ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে প্রকাশ পাচ্ছে www.Beshto.com নামক এ ওয়েবসাইটটি। ‘বেশতো’র লক্ষ্য, সকল বাংলাদেশিকে চলমান ঘটনা এবং তথ্যের মাধ্যমে ঐক্যবদ্ধ করা।

পেজটিকে সজানো হয়েছে, অনেকটা নব-প্রজন্মের চেতনার ভাবনা নিয়ে। কারণ, ওয়েবসাইটটিতে প্রবেশ করলে ব্র্যাকগ্রাউন্ড ছবিতে দেখা যাবে, বাংলাদেশের জাতীয় পতাকা, নব-প্রজন্মের দাবি সমাবেশের চিত্র, মুষ্ঠিবদ্ধ প্রতিবাদী হাত আর যার ওপর দিয়ে ‘এসো প্রশ্ন করি’, ‘এসো কথা বলি’- এমন কিছু আহবানের বার্তা পরপর প্রদর্শিত হচ্ছে। এছাড়া ভেতর পৃষ্ঠাগুলোর ব্যানারে রয়েছে ‘তোমার প্রতিবাদের ভাষা তোমার হাতিয়ার’, ‘প্রতিবাদ আজ রক্তপলাশে, রক্তজবায়..’।

বর্তমানে প্লাটফর্মটিতে যুদ্ধাপরাধী, শাহবাগ, বইমেলা, প্রজন্মের প্রত্যাশা, বিডিআর বিদ্রোহের মতো আলোড়ন সৃষ্টি করা বিষয়গুলো নিয়ে লেখা হচ্ছে। এছাড়া ব্যবহারকারীদের জানার সুবিধার্থে রয়েছে কয়েকটি অংশ। যেমন লেখক-প্রকাশকরা জানাতে পারছেন, তাদের বইয়ের খবর। বিনোদনপ্রেমীরা জেনে নিতে পারছেন দেশিয় তারকাদের অনুভূতি ও তাদের বর্তমান অবস্থান।

সাইটটি আনুষ্ঠানিক প্রকাশ না পাওয়া ছাড়াই যথেষ্ট ক্রিয়াশীল। এ প্রসঙ্গে বেশতো’র ‘সামাজিক তথ্য সেবা’র দলপ্রধান আবুল হাসনাত বলেন, ‘‘প্রথমত ব্যক্তিগত পর্যায়ে ব্যবহারে প্রত্যাশিত সাড়া এসেছে। বৃহস্পতিবার ২৮ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে প্রকাশ পাচ্ছে বেশতো। ’’

তিনি আরো বলেন, ‘‘যেহেতু ইংরেজির তুলনায় বাংলায় লিখতে বেশি শব্দ দরকার তাই মাইক্রোব্লগিং’এ ২৫০ শব্দ এবং প্রশ্নোত্তরের ক্ষেত্রে ১ হাজার শব্দের পোস্টের ব্যবস্থা রেখেছি। ’’

সুত্র মতে, প্ল্যাটফর্মটি বাংলা লেখার উপযোগী। ফলে প্রত্যেক বাংলাদেশি খুব সহজেই বাংলায় তথ্য বিনিময় করতে পারবেন। বর্তমানে মতামত এবং অনুভূতি- এ দুটি সেবা রয়েছে। এছাড়া ব্যবহারকারীরা পারস্পরিক সহযোগিতাও করতে পারবেন জানতে চাওয়া বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে।

ইতিমধ্যে অনেকেই নিবন্ধন করে অ্যাকাউন্ট খুলতে শুরু করেছে। অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যমের মতো এতেও পোস্টের ওপর মন্তব্য, ভালো লাগা প্রকাশ এবং শেয়ারের ব্যবস্থা রয়েছে। বিশেষ করে নিবন্ধন পদ্ধতিটি নির্ঝঞ্চাট।

উল্লেখ্য, বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর কারওরানবাজারের বেসিস অডিটোরিয়ামে সংবাদ সম্মেলনের মাধ্যমে অভিষেক হবে বেশতো ডট কমের। এ সময় বেশতা নিয়ে ১৫ মিনিটের একটি প্রেজেন্টেশন এবং উপস্থিত অতিথিদের জন্য ৪৫ মিনিটের প্রশ্নোত্তর পর্ব থাকবে।

সে সময় এ মুহূর্তের কৌতুহলের বিষয়গুলো আরও সুস্পষ্ট হবে।

বাংলাদেশ সময়: ০৯৪৩ ঘন্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৩
সম্পাদনা: অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর- [email protected] 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।