ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতে গুগল প্লে স্টোরে ‘ই-বুক’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, মার্চ ২, ২০১৩
ভারতে গুগল প্লে স্টোরে ‘ই-বুক’

অ্যামাজন, ফ্লিপকার্টের পর গুগল প্লে স্টোরেও এসেছে ই-বুকস। গুগলের মতে, প্রতিদ্বন্দীদের চেয়েও বইয়ের গুরুত্ব অনেক বেশি যেই দৃষ্টিকোণ থেকে প্লে স্টোরে নতুন সেবার সংযোজন হয়েছে।

যেহেতেু গুগল ‘প্লে বুক স্টোর’ ভারতীয় বৈশিষ্ট্যে তৈরি হয়েছে তাই ভারতীয় মিউজিক এবং মুভি ভক্তদের এখন অপেক্ষায় থাকতে হবে। গুগলের আনুষ্ঠানকিভাবে প্রকাশিত প্লে বুকসে সংকলনের সংখ্যা ৪ মিলিয়নের বেশি এখান থেকে ব্যবহারকারীরা বই খরিদ এবং ডাউনলোড করতে পারবে। মোবাইল ভার্সন স্টোর থেকেও সেবাটি উপভোগ্য হবে।

উল্লেখ্যে, প্লে বুকস অ্যাপটি অ্যান্ড্রুয়েড এবং আইওএস পণ্যে ইন্সটল করলে ডাউনলোড, পড়া এবং খরিদের কাজে ব্যবহার হবে। এভাবে কম্পিউটারে ডাউনলোড করলে সেগুলো থার্ড পার্টি ই-রিডার অ্যাপসের মাধ্যমে পড়া যাবে এছাড়া অ্যাডোব ডিজিটাল সংস্করণের ডেস্কটপ রিডারের মাধ্যমে সমর্থনকৃত পণ্যে প্রেরণ করা যাবে।

গ্রাহকদের সুবিধায় রয়েছে পূর্ব যাচাইয়ের ব্যবস্থা অর্থাৎ ক্রয়ের আগে ব্যবহারকারী তার আইটেমের স্যাম্পল দেখে নিতে পারবে।

ইন্ডিয়ান লেখক যেমন খুশবন্ত সিং,অ্যামিশ ট্রিপাথিদের বই রয়েছে প্লে বুকে। তবে কিছু শর্তও দেওয়া আছে যেমন বইগুলো একবার ক্রয়ে ক্লাউডে জমা হবে আর সেগুলো পড়তে ইন্টারনেট সংযোগ লাগবে।

সম্প্রতিকালে অ্যামাজন তাদের কিন্ডলে ইবুক স্টোর নিয়ে আসে একইসময়ে ফ্লিপকার্ট তারাও গত বছর থেকে ইবুক বিক্রি করছে। এদিকে গুগলের নতুন সেবাটি পর্যবেক্ষণে পাওয়া গেছে ব্যয়বহুলতার বিষয়টি যা প্রতিদ্বন্দীদের বেলায় কম।

নজীর হিসেবে দেখানো হয়েছে সালমান রুশদির মিডনাইট চিলড্রেন যার দাম ৭৫৫ রুপি একই বই ফ্লিপকার্টে ২৩০ রুপি। তবে যাচাইকারীরা এটাও স্বীকার করেছে ফ্লিপকার্টের ডিজিটাল ফরমেটের নিয়ন্ত্রণমূলক দিকটি। সুত্র মতে, প্রকৃতপক্ষে শক্ত মলাটের বইয়ের মূল্য হবে বেশি। আলোচকরা এটাও অনুমান করছে গুগল ইন্ডিয়ানে রুপিকে সরাসরি ইউএস ডলারে নিয়ে যাবে। বর্তমানে গুগলের প্লে স্টোরে থাকা ইন্ডিয়ান ভার্সনের সেবার মধ্যে আছে মিউজিক, মুভিস, হার্ডওয়্যার।

এদিকে বিশেষজ্ঞদের ধারণা, সার্চ জায়েন্ট এই উদ্যোগ অবশেষে অন্যান্য প্লাটফর্মেও চালু হবে যে লক্ষ্যে এটি স্বল্পবিস্তর শুরু।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘন্টা, মার্চ ০২, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।