ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকার ৪ দিনের টেলিকম প্রদর্শনী

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, মার্চ ২, ২০১৩
ঢাকার ৪ দিনের টেলিকম প্রদর্শনী

দেশে মোবাইল ফোনের গ্রাহক সংখ্যা এখন ১০ কোটির কাছাকাছি। এ বছরের মধ্যে আরও ১ কোটি ৫০ লাখেরও বেশি নতুন ব্যবহারকারী এ তালিকায় যুক্ত হবে।

এমনটাই বললেন টেলিকম বিশেষজ্ঞেরা।

এ বিপুল সংখ্যক মোবাইল ফোন ব্যবহারকারী ও আইটি প্রযুক্তি সংশ্লিষ্ট মানুষের কথা মাথায় রেখে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৫ দিনের পঞ্চম ঢাকা আন্তর্জাতিক মোবাইল ফোন, টেলিকম ও আইসিটি ফেয়ার-২০১৩’। আগামী ২৩ থেকে ২৭ এপ্রিল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেদ্রে এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ মোবাইল ফোন ব্যবসায়ী অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের (এফবিসিসিআই) সহযোগিতায় এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

এ অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের সাবেক প্রথম সহ-সভাপতি আবুল কাশেম আহমেদ বলেন, দেশে বছরে প্রায় ১ কোটি কোটি মোবাইল ফোন সেট আমদানি করা হয়। এ ছাড়া অবৈধ পথেও বিপুল সংখ্যক মোবাইল সেট দেশে ঢুকছে। এখন দেশেই মোবাইল সেট উৎপাদন করা সম্ভব, এমনকি দেশের চাহিদা মিটিয়ে রপ্তানি করাও সম্ভব।

বিটিআরসির সাবেক চেয়ারম্যান সৈয়দ মার্গুব মোরশেদ বলেন, মোবাইল ফোনসেট ও যন্ত্রাংশ আমদানি খাতে বিদেশিদের হাতে বছরে প্রায় ৬ হাজার কোটি টাকা চলে যাচ্ছে। ফলে বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর ক্রমাগতভাবে চাপ বাড়ছে। এ অবস্থায় দেশেই গ্রাহকবান্ধব মোবাইল সেট তৈরির উদ্যোগ নেওয়া প্রয়োজন।

বিএমবিএ সভাপতি ইঞ্জি. মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু বলেন, দেশব্যাপী মোবাইল ফোনের গ্রাহক সংখ্যা বাড়ার সঙ্গে এ খাতের সেবার মানও নিশ্চিত করতে হবে। এবারের প্রদর্শনীতে এ বিষয়ে বেশ কটি সেমিনারের আয়োজন করা হবে।

বাংলাদেশ সময় ১৭২৭ ঘণ্টা, মার্চ ২, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।