ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগল ড্রাইভে নতুন ‘প্রিভিউ ফিচার’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, মার্চ ৩, ২০১৩
গুগল ড্রাইভে নতুন ‘প্রিভিউ ফিচার’

অচিরেই গুগল ড্রাইভের ইউজাররা প্রিভিউ নামের নতুন ‌একটি ফিচার পেতে যাচ্ছে। গুগল ড্রাইভে যুক্ত এ ফিচারের বৈশিষ্ট্য মূলত বিভিন্ন ধরনের ফাইলে বর্ধিত সুবিধা।

আনুষ্ঠানিক প্রকাশের সঠিক দিনক্ষণের কথা প্রকাশ না পেলেও গুগল নিশ্চিত তথ্য দিয়েছে অল্প কিছুদিনের মধ্যেই বিশ্বের সর্বত্রের গুগল ড্রাইভ ইউজারদের জন্য অবমুক্ত হবে এটি।

আসন্ন প্রিভিউ ফিচারের খবর প্রকাশ পায় গুগল ড্রাইভের ব্লগে। এতে বলা হয় এ ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের কাজ একাধিক ফাইল ফরমেটে রাখার সুযোগ পাবে। এর একটি অপশন যার মাধ্যমে ৩০ ধরনের ফাইল প্রিভিউ করা যাবে। মাত্র এক ক্লিকেই চট করে একাধিক ফাইল বা পছন্দের ফাইল খুজে নিতে পারবে ব্যবহারকারী।

এছাড়া একটি প্রিভিউ উইন্ডো দেওয়া হয়েছে যাতে স্বয়ংক্রিয়ভাবে টেক্স ডকুমেন্ট, অডিও ভিডিও ফাইলের মতো বিভিন্ন ধরনের ফাইল প্রদর্শিত হবে। উইন্ডোর পার্শ্বের অ্যারোগুলো ব্যবহারে ফাইলস, ইমেজ এবং ভিডিওতে মৃদু-টোকায় স্থান পরিবর্তন অর্থাৎ  এক ফাইল থেকে অন্য ফাইলে যাওয়া যাবে। অন্য অপশনের মধ্যে আছে জুম ইন, মাল্টি পেজ স্ক্রলিং। এছাড়া ব্যবহারকারীরা ড্রাইভে সংরক্ষিত নিজ নিজ ভিডিও ফাইলগুলোর প্রিভিউ দেখতে পারবে। ফিচারটির উপস্থিতি ব্রাউজারে হবে বলে মনে করছে আলোচকরা।

এদিকে গুগল ড্রাইভের নতুন সংযোজনে প্রতিযোগিতার বিষয়টি স্পষ্ট হচ্ছে। ক্লাউড বা অনলাইন ডাটা স্পেসে ড্রপবক্স হচ্ছে প্রতিদ্বন্দী। প্রায় এক মাস আগে তারা “ডকুমেন্ট প্রিভিউ” ফিচার যোগ করে। এদিকে গুগল ড্রাইভ ইউজাররা মাত্র এক ক্লিকে উন্মুক্ত ফাইলে এডিট, শেয়ার, ডাউনলোড এমনকি প্রিন্ট করতে পারে। পিডিএফ এবং এমএস ওয়ার্ড ফাইলে “সিলেক্ট এবং কপি টেক্সে” করা যায়।

প্রসঙ্গত, সার্চ জায়েন্ট সম্প্রতি তাদের ড্রাইভ অ্যাপ হালনাগাদ করে এর ফলে ভিডিও ফাইলের কার্য পক্রিয়ার প্রবাহের মাত্রা বৃদ্ধি হয়। অ্যান্ড্রুয়েড ৩.০ এবং এর উপরের সংস্করণ ব্যবহারকারীরা এ অ্যাপটি ব্যবহারের সুযোগ পাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘন্টা, মার্চ ০৩, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।