ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডুডলে আফ্রিকান গায়িকার জন্মদিন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, মার্চ ৪, ২০১৩
ডুডলে আফ্রিকান গায়িকার জন্মদিন

মিরিয়াম ম্যাকেবা, দক্ষিণ আফ্রিকার কালজয়ী এ গায়িকার জন্মদিনে স্মৃতিচারণ করতে সার্চ জায়ান্টের ডুডল সেজেছে রঙিন সাজে। সোমবার ম্যাকাবার ৮১তম জন্মদিনে ডুডলে দৃশ্যমান সেকেলে কাপড়ের নকশার মধ্যে গায়কীয় ছবিটি ম্যাকাবার পরিধেয় পরিচ্ছদ এবং তার গায়কী ভঙ্গি অনুযায়ী তৈরি।

তিনি কেবল সঙ্গীত জগতেই শ্রেষ্ঠত্ব অর্জন করেননি সমাজ কর্মী হিসেবেও বিশেষ অবদান রেখেছেন।    

মিরিয়ামকে ডাকা হতো ম্যামা আফ্রিকা বলে ১৯৩২ সালের ৪ মার্চ দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ শহরে তার জন্ম। গানের ভুবনে আফ্রিকান সঙ্গিতকে শুধু আঞ্চলিক পর্যায়েই প্রতিষ্ঠিত করেনি সাড়া বিশ্বে এ গানকে পছন্দের যায়গায় বসাতে পেরেছে ম্যামা। গানের ভুবনে বিশেষ অবদান রাখায় ১৯৬৬ সালে জার্মানির মর্যাদাপূর্ণ অ্যাওয়ার্ড ”বেস্ট ফোক রেকর্ডিং”এ ভূষিত হয়।

উল্লেখ্য, ১৯৫০ সাল ম্যামার একটি অর্থপূর্ণ বছর কারণ এ সময়ে তার পেশাগত জীবনের আবির্ভাব হয়। দক্ষিণ আফ্রিকার জনপ্রিয় সঙ্গীত জ্যাজ গ্রুপের ম্যানহাটান ব্রাদার্সে যোগ দেন। অবশ্য পরে সেখানে থেকে পুরো নারী-দলের ব্র্যান্ড স্কাইলার্কসে আসে। কয়েকবছর পরে ১৯৫৬ সালে তার “পাটা পাটা” গান বের হয় ঐসময়ে গানটি চরম সাড়া ফেলে।

এছাড়া একনিষ্ঠ এবং ব্যতিক্রমী কাজ অত্যন্ত প্রশংসনীয় হওয়ায় ১৯৯৯ সালের ১৬ অক্টোবর ইউনাইটেড নেশান কর্তৃক খাদ্য এবং কৃষি প্রতিষ্ঠানের ‘মঙ্গলজনক’ প্রতিনিধি হিসেবে মনোনীত হয়। ১৯৬২ সালে প্রেসিডেন্ট জন এফ কেনেডি’র জন্মদিনের অনুষ্ঠানে গান গেয়ে মাতায় এই নারী।

উল্লেখ্য, নাগরিক অধিকার রক্ষায় সক্রিয় ভূমিকা এছাড়াও এইচআইভি এইডস থেকে শিশু ভোগান্তি দুরীকরণে প্রচারণায় অংশ নিয়েছিলেন তিনি।

বয়সের ভারে শারীরিক অবস্থা অবনতি হওয়ায় ২০০৮ সালের ৯ নভেম্বর হৃদরোগের আক্রমণে তার মৃত্ব্য হয়।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘন্টা, ০৪ মার্চ, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।