ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কম দামে আসছে আইফোন ৫এস!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, মার্চ ৭, ২০১৩
কম দামে আসছে আইফোন ৫এস!

গুজব নয়, অনেকটা ঘটা করেই শোনা যাচ্ছে আইফোনের পরবর্তী সংস্করণ ৫এস আসছে আগস্টে। অ্যাপলভিত্তিক সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।



শুধু আইফোন ৫এস নয়, এপ্রিলে আসছে নতুন আইপ্যাড। নব্য প্রজন্মের এ প্রযুক্তিপণ্যের ধারায় অ্যাপলের বাজার আগের চেয়ে কঠিন হয়ে উঠছে। প্রতিযোগিতার বাজারে এখন সমমানের অনেক পণ্যেই হাজির। গুণগত মান নিয়ে তেমন অভিযোগ না থাকলেও শুরু থেকেই আইফোনের দাম নিয়ে ভোক্তাদের প্রত্যাশা অনেক বেশি।

তবে আইফোন ৫এস মডেলের অবয়বে তেমন কোনো পরিবর্তন আসছে না। প্রাথমিক ডিজাইনেই কিছুটা পরিবর্তন আসছে। তবে পুরুত্ব হচ্ছে ৮.২২ মিলিমিটার। মূল পরিবর্তনটা আসছে প্রসেসর আর সর্বাধুনিক ১৩ মেগাপিক্সেল ক্যামেরা। এ ছাড়াও ব্যাটারির ক্ষমতা উন্নয়ন করা হচ্ছে।

এদিকে আইপ্যাডের নতুন মিনিও আসছে অ্যাপলের মিছিলে। এতে নতুন করে যুক্ত হচ্ছে রেটিনা ডিসপ্লে, সুদীর্ঘ ব্যাটারি লাইফ আর দামও কমে আনার পরিকল্পনা নিয়েছে অ্যাপল।

অ্যাপল পণ্য গবেষণাপ্রতিষ্ঠান কেজিআই সিকিউরিটিজের গবেষক মিঙ্গ চি কু জানান, আইফোনের দাম কমিয়ে আনতে আইফোন ৫এস মডেলের উন্নয়ন করা হচ্ছে। এতে আইওএস ৭ অপারেটিং, দ্রুত গতির এ৭ প্রসেসর, ক্যামেরায় স্মার্ট ফ্ল্যাশ প্রযুক্তি যুক্ত হচ্ছে। এ ছাড়াও ফিঙ্গারপ্রিন্টের হোম বাটন নিরাপত্তায় নতুন পদ্ধতি যুক্ত হচ্ছে। আর টাচ বাটনের রঙে সাদার সঙ্গে আসছে হলুদ রঙ।

ভোক্তাদের প্রত্যাশার ভিত্তিতে আইফোন ৫এস মডেলে হাইব্রিড কেসিং, ফাইবার গ্ল্যাস এবং প্ল্যাস্টিক অবয়বের কারণে এটি আরও হালকা, পাতলা এবং কমদামে আনা সম্ভব হবে।

আর আইফোন ৫এস রঙের সজ্জায় আসছে ৬টি ভিন্ন রঙের দৃষ্টিনন্দন সমাহার। তবে দাম কতটা হতে পারে এটা এখনই অনুমান করা যাচ্ছে না। অপেক্ষা তাই নতুন আইফোন উন্মাদনার।

বাংলাদেশ সময় ১৯৫৯ ঘণ্টা, মার্চ ৭, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।