ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

২০১৩: বিক্রি হবে ৯১ কোটি স্মার্টফোন

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, মার্চ ৭, ২০১৩
২০১৩: বিক্রি হবে ৯১ কোটি স্মার্টফোন

স্মার্টফোন এখন টেক গ্যাজেটের মধ্যে জনপ্রিয়তার তুঙ্গে। এ বছর স্মার্টফোনের বিক্রি ৯১ কোটি ছাড়িয়ে যাবে।

এ বিক্রিকে শীর্ষে নিয়ে যাবে চীন, ব্রাজিল আর ভারত। জরিপে এমন তথ্যই উঠে এসেছে।

এরই মধ্যে বিশ্বের ৫০.১ ভাগ বাজার দখলে নিয়েছে স্মার্টফোন। ২০১৩ সালে এসেই স্মার্টফোন বাজার থেকে বেসিক মোবাইল ফোনকে পেছনে ফেলবে। এ হিসেবে ২০১৩ সাল ইতিহাস হয়ে থাকবে।

এখন চতুর্থ প্রজন্মের তারহীন সব ধরনের তথ্য বিনিময়ে স্মার্টফোন এগিয়ে আছে। স্মার্টফোনকে এখন ‘ডু ইট অল’ পণ্য বলা হয়। ভোক্তাদের কাছে স্মার্টফোন মানেই সব কাজের কাজি। বিখ্যাত গবেষণাপ্রতিষ্ঠান আইডিসি সূত্র এ তথ্য দিয়েছে।

আসছে ২০১৭ সালে মধ্যেই এ পরিসংখ্যানে আরও ১৫০ কোটি স্মার্টফোন যুক্ত হবে। এটি পুরো স্মার্টফোন বিশ্বের তিন ভাগের দুভাগ জায়গা দখলে নিয়েছে।

এ ছাড়াও গবেষণামাধ্যম আইডিসি জানিয়েছে, স্মার্টফোনের দাম ক্রমাগত কমছে। ফলে এটি মধ্যম আয়ের ভোক্তাদের নাগালে চলে আসছে। এতে চীন, ব্রাজিল এবং ভারতের বাজারে স্মার্টফোনের বিক্রি অপ্রত্যাশিতভাবে বেড়ে যাবে।

প্রসঙ্গত, গত বছর চীন স্মার্টফোনের বিক্রির খতিয়ানে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে নতুন রেকর্ড গড়ে। বছরে ৩০ কোটি ১০ লাখ স্মার্টফোন বিক্রি করে চীন এ শীর্ষস্থান দখলে নেয়। এটি পুরো স্মার্টফোন বিশ্বের ৩২.৮ ভাগ। এ সময়ে যুক্তরাষ্ট্রের বাজারে ১৩ কোটি ৭০ লাখ স্মার্টফোন বিক্রি হয়।

এ প্রসঙ্গে আইডিসি মুখপাত্র মেলিসা চাও জানান, প্রজন্মের ফোরজি নেটওয়ার্কের সুবিধা এখন কমদামি স্মার্টফোনেই উপভোগ করা সম্ভব। ফলে স্মার্টফোনের বাজার চাহিদা, ক্রয় ক্ষমতা, ইন্টারনেটের বহুমাত্রিক প্রসার আর বর্ণিল অ্যাপের তোড়ে সব লক্ষ্যমাত্রাই ভুল প্রমাণিত হচ্ছে।

এখন সম্ভাবনা থেকে উন্মাদনার দিকে পথেই এগোচ্ছে স্মার্টফোন। জীবনের অবিচ্ছেদ্য সঙ্গী এখন স্মার্টফোন। আর স্মার্টফোনের প্রকৃত ব্যবহার ইন্টারনেটের মাধ্যমেই পূর্ণতা পায়।

ফলে স্মার্টফোন আর ইন্টারনেট দুয়ে মিলে মানবসভ্যতার ইতিহাস আর অর্থনীতিকে নতুন গতিপথে নিয়ে যাচ্ছে। এর সীমা-পরিসীমা অনুমান করা সত্যিকার অর্থেই কঠিন। তবে বিশ্ব অর্থনীতির চেহারা আর ব্যবসা ধরণ রাতারাতি বদলে দিচ্ছে এ দুটি শক্তিশালী গণমাধ্যম। এমনটাই বলছেন সংশ্লিষ্ট বিশ্লেষকেরা।

বাংলাদেশ সময় ১৯৪৯ ঘণ্টা, মার্চ ৭, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।