ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগল ম্যাপসের ‘ম্যাপ আপ ঢাকা’ অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪০ ঘণ্টা, মার্চ ৯, ২০১৩
গুগল ম্যাপসের ‘ম্যাপ আপ ঢাকা’ অনুষ্ঠিত

ঢাকা: গুগল ম্যাপে ঢাকাকে আরও সমৃদ্ধ তোলার জন্য শুক্রবার রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) অনুষ্ঠিত হয়েছে ‘ম্যাপ আপ ঢাকা’।

ঢাকার বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আসা ৬০ জন অংশগ্রহণকারী এ অনুষ্ঠানে ঢাকার বিভিন্ন স্থাপনা, যেমন- স্কুল, কলেজ, ব্যাংক, অফিস ইত্যাদি আনুষ্ঠানিকভাবে যোগ করেন গুগল ম্যাপসে।

বাংলাদেশে কার্যরত গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) ঢাকা এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, স্মার্টফোন, ট্যাবলেটের যুগে মানুষ হরহামেশাই অনলাইন ম্যাপ ব্যবহার করে। অপরিচিত কোনো স্থান খুঁজে পেতে এর জুড়ি নেই। আশেপাশের খাবার দোকান, হাসপাতাল এমনকি এটিএম বুথ খুঁজতেও অনলাইন ম্যাপ ব্যবহার করা হয়। এছাড়া অত্যাধুনিক গাড়িগুলোয় পূর্ণ লোকেশন পেতে জিপিএসের সঙ্গে ম্যাপ লাগবেই।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের গুগল ম্যাপ মেকারের মাধ্যমে ম্যাপ তৈরির বিষয়ে প্রশিক্ষণ দেন গুগল ম্যাপের দুই বিশেষজ্ঞ ও রিজিওনাল ম্যাপ রিভিউয়ার অভিজিৎ রায় কাব্য এবং আলতাফ উজ জামান। প্রশিক্ষণের পর অংশগ্রহণকারীরা নিজেরাই গুগল ম্যাপে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান যুক্ত করেন।

অনুষ্ঠানের শেষে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করা হয়।

এতে বক্তব্য রাখেন ড. হাসান সারওয়ার ও সার্বিক আয়োজনে ছিলেন মোহাম্মদ নাজমুস সালেহিন, আরিফ নিজামী ও জিডিজি স্বেচ্ছাসেবক দল।

উল্লেখ্য, জিডিজি সারা বিশ্বেই গুগলের ডেভেলপারদের নিয়ে উন্মুক্তভাবে কাজ করছে। এর বাংলাদেশ চ্যাপ্টারই জিডিজি ঢাকা।

বাংলাদেশস সময়: ০৪০৯ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৩
সম্পাদনা: হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।