ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইন মিউজিকে অ্যাপল ও বিটস

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, মার্চ ৯, ২০১৩
অনলাইন মিউজিকে অ্যাপল ও বিটস

অনলাইনের বিনোদনপ্রেমীরা অ্যাপলের আইটিউনস মিউজিকের সাথে পরিচিত হলেও এখনও তাদের মনে সেইভাবে জায়গা করতে পারেনি সেবাটি। কারণ অ্যাপলের অন্য পণ্যগুলোর মতো প্রভাবশালী বাজার তৈরি হয়নি আইটিউনস মিউজিকের।

যেজন্য অ্যাপল যৌথ প্রচেষ্টায় সেবাটিকে পরিপূর্ণতা দিয়ে প্রতিষ্ঠিত করতে চাইছে। অবশ্য খবরটি অনুমানভিত্তিক কারণ উভয় প্রতিষ্ঠানের সাম্প্রতিক কিছু কার্যক্রমকে বিবেচনায় নিয়ে একযোগে কাজের বিষয়টি উঠে আসছে।

নিশ্চিতের অন্য কারণ দেখানো হচ্ছে ভোক্তা প্রযুক্তিপণ্যে অ্যাপলের শীর্ষ অবস্থান, এ মুহূর্তে বিটস ইলেকট্রনিক্সের পরিকল্পিত মিউজিক স্ট্রিমিং সেবায় ঐকমতের মাধ্যমে সম্পর্কস্থাপনে অ্যাপলের আলোচনা চলছে। রয়টার্স সুত্র জানিয়েছে যে অ্যাপলের টিম কুক এবং বিটের জিমি লাভিন গত মাসে “প্রজেক্ট ডেইসি” নিয়ে আলোচনায় বসে। যে বিষয়টি বিটস জানুয়ারিতে ব্যক্ত করে।

যদিও বিটস হেডফোন এবং অডিও‘র আনুষঙ্গিক উপাংশের বিষয়ে অভিজ্ঞ তবে “প্রজেক্ট ডেইসি” যেটি একটি মিউজিক সেবা। প্রতিষ্ঠানটির দাবি “ মিউজিক কার্যক্রমে আবেগময়ী সম্পর্ক ফিরিয়ে আনবে ”। বিশ্লেষকরা বলছে, অ্যাপল আর বিট যদি প্রকৃতই একত্রিত হয় তবে আইটিউনস সেবা উন্নয়নের মাধ্যমে সর্বব্যাপী উত্থান ঘটবে। এদিকে কৌতুহলের বিষয় যেটি বিটস এরইমধ্যে এইচটিসি মোবাইলের সাথে অংশিদারিত্বের কথা জানিয়েছে। যে প্রতিষ্ঠানটি স্মার্টফোন মাধ্যমে অ্যাপলের প্রতিদ্বন্দী হওয়ার কথা ভাবছে।    

প্রসঙ্গত, ইউটিউবের নিজস্ব মিউজিক স্ট্রিমিং চালুর গুজবের পর এবার অনুরুপ সেবায় অ্যাপলের নুতন সহযোগীর নাম প্রকাশ হলো। আর একই পখে গুগলও অগ্রসর হবে এমনটা ভাবা হচ্ছে।

এছাড়া অনলাইন মিউজিকের শীর্ষ সারিতে এখন আছে স্পটিফাই, প্যানডোরা রেডিও, স্লাকার রেডিও এবং এমওজি। এদের সেবাগুলোয় প্রচলিত ফিচার যেমন মিউজিক আপলোড, ভিডিও এবং পছন্দের গান বা শিল্পীর গান শেয়ারের সুবিধা রয়েছে।

বাংলাদেশ সময়: ১০৫৭ ঘন্টা, মার্চ ০৯, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।