ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুক নিউজ ফিডের নতুনরূপ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, মার্চ ৯, ২০১৩
ফেসবুক নিউজ ফিডের নতুনরূপ

গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তনের মাধ্যমে ফেসবুক নিউজফিডের নতুন চেহারা উন্মোচিত হয়েছে। সোশ্যাল জায়ান্ট জানিয়েছে আগামী কয়েক সপ্তাহব্যাপী পর্যায়ক্রমে সর্বত্রে সেবাটি ছড়িয়ে দেওয়ায় ওয়েব এবং মোবাইল ফেসবুক ব্যবহারকারীরা পুন:গঠিত সেবাটি উপভোগ করতে পারবে।

ফেসবুক মিডিয়া আমন্ত্রণে যুক্ত বাক্যটি “নিউজফিডের নতুন রুপ দেখো”।  

মার্ক জুকারবার্গ এ বিষয়ে জানান পরিবর্তিত সেবায় ব্যবহারকারীরা পরিপাটি পৃষ্ঠে একরকম বাস্তব খবরের কাগজের অনুরুপ সংবাদের অভিজ্ঞতা নিতে পারবে। প্রথমত আইফোন এবং আইপ্যাড আর আগামীতে অ্যান্ড্রুয়েডে দেওয়া হবে।

এক খবরে ফেসবুকের আরেকটি কার্যক্রম সম্পর্কে জানানো হয় নিউজিল্যান্ডে একক কলামের টাইমলাইনসের বিচার বিশ্লেষণার কাজ শুরু হয়েছে।

উল্লেখ্য, ফেসবুক নিউজফিডে হালনাগাদ হচ্ছে প্রায় ১৫ মাস পর এর আগে যখন টাইমলাইনের আবির্ভাব হয় সেইসময় নিউজফিডের সবশেষ হালনাগাদ হয়।

এদিকে আরেকটি ‍সুত্র জানিয়েছে ফেসবুকের মেনলো পার্কের প্রধান কার্যালয়ে অনুষ্ঠানের মাধ্যমে সেবাটি প্রকাশ পাবে। টাইমলাইন সম্পর্কে আরো বলা হয় ব্যবহারবিধি সহজ করতে এর অভ্যন্তরে যাচাই বাছাইয়ের কাজ চলছে আর যেজন্য নিউজিল্যান্ডের ব্যবহারকারীদের নির্দিষ্ট করা হয়েছে । ফেসবুকের গতানুগাতিক কার্যপদ্ধতি লক্ষ্য করে বলা হচ্ছে বিশ্বব্যাপী যেকোনো নতুন ফিচার বা পুন:সংশোধন প্রকাশের পূর্বে ব্যবহারকারীদের নির্দিষ্ট একটি অংশ নির্বাচিত হয়।

প্রসঙ্গত, ২০১১ সালের শেষে নিউজ ফিডের পরিবর্তনের মধ্যে দিয়ে বিশ্বে সেবাটি সম্প্রসারিত হয়। আর গত ডিসেম্বরে টাইমলাইনে গতিশীল নিউজ ফিড আইওএস অ্যাপ চালু হয় । চমকপ্রদ আইওএস অ্যাপটি অ্যাপল আইটিউনস স্টোর থেকে ডাউনলোডে গ্রহনযোগ্য।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, মার্চ ০৯. ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।