ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইউরোপের সিবিট এক্সপোত দেশি প্রতিষ্ঠান

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, মার্চ ৯, ২০১৩
ইউরোপের সিবিট এক্সপোত দেশি প্রতিষ্ঠান

জার্মানির হ্যানোভারে ইউরোপের বৃহৎ আইটি প্রদর্শনী সিবিট ২০১৩ অনুষ্ঠিত হলো। এতে বাংলাদেশ থেকে অংশ নিয়েছে ২০টিরও বেশি আইটি প্রতিষ্ঠান।

তিনটি আলাদা প্যাভিলিয়নে অংশ নেয় বাংলাদেশের এসব প্রতিষ্ঠান।

রপ্তানি উন্নয়ন ব্যুরো এবং বেসিসের যৌথ উদ্যোগে বাংলাদেশ প্যাভিলিয়নে ৭টি বেসিস সদস্য কোম্পানি প্রদর্শক হিসেবে এবং ৫টি প্রতিষ্ঠান পর্যবেক্ষক হিসেবে অংশগ্রহণ করে।

এসব প্রতিষ্ঠানের মধ্যে আছে অ্যালবাট্রস টেকনোলজিস, আরফিটেক, বিগম্যাসটেক কমিনিকেশন, করপোরেট আইটি, গণনা টেকনোলজিস, স্টার কম্পিউটার সিস্টেম এবং সুপারটেল। পর্যবেক্ষক প্রতিষ্ঠানগুলো হচ্ছে মেট্রোনেট বাংলাদেশ লি. বেস্ট বিজনেস বন্ড, হোস্টিং হেল্প ২৪ এবং মিডিয়া সফট ডাটা সিস্টেমস।

বেসিস সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির এবং কোষাধ্যক্ষ উত্তম কুমার পল টিম লিডার হিসেবে সিবিটে দায়িত্ব পালন করেন।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর সচিব ও সিবিটে বাংলাদেশ প্যাভিলিয়নের পরিচালকের দায়িত্ব পালন করেন এএসএম এহসান কবির। এ প্রদর্শনীতে সৈয়দ আলমাস কবির সিবিট ২০১৩ আসরের ‘ইন্টারন্যাশনাল বিজনেস এরিয়া’ তে ‘বাংলাদেশে অফসোর আউটেসোর্সিং এর সুযোগ’ শীর্ষক একটি তথ্যচিত্র উপস্থাপন করেন।

প্রসঙ্গত, আরও ১০টি বেসিস সদস্য প্রতিষ্ঠান আইটিসি ও সিবিআই-নেদারল্যান্ডের সহযোগিতায় এনটিএফ-২ প্রকল্পের প্যাভিলিয়নে এবং সিবিআই-আইটি আউটসোর্সিং এক্সপোর্ট কোচিং প্রোগ্রামের (ইসিপি) আওতায় প্রদর্শক হিসেবে অংশগ্রহণ করেন।

এতে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো হচ্ছে ব্রেইনস্টেশন-২৩, গ্রামীণ সলিউশন, সিনেসিস আইটি, আইব্যাক্স, লিডসফট বাংলাদেশ, স্ট্রাকচারড ডাটা সিস্টেমস, ইউওয়াই সিস্টেমস এবং দ্য ডাটাবিজ সফটওয়ার, আইবিসিএস-প্রাইমেক্স সফটওয়্যার (বিডি) এবং ন্যাসসেনিয়া আইটি অন্যতম।

বাংলাদেশ সময় ২১২৯ ঘণ্টা, মার্চ ৯, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।