ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনের চেয়ে ট্যাবেই ইন্টারনেট জনপ্রিয়

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, মার্চ ১০, ২০১৩
স্মার্টফোনের চেয়ে ট্যাবেই ইন্টারনেট জনপ্রিয়

বিশ্বের সকল ইন্টারনেট ভোক্তাদের অতি পছন্দের পণ্য ট্যাবলেট যে ক্ষেত্রে স্মার্টফোন পড়েছে পিছিয়ে। কিন্তু প্রযুক্তির এ মাধ্যমটির প্রথমদিকের ডেস্কটপ পিসিতে ইন্টারনেটের ব্যবহার এ প্রজন্মের পণ্যদুটির থেকে রয়েছে বহুগুণ এগিয়ে।



সম্প্রতি অ্যাডোবি ডিজিটাল ইনডেক্স (এডিআই) এমনই তথ্য প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি একরকম দৃঢ় কন্ঠে জানিয়েছে ট্যাবলেটে বাড়তি কিছু সুবিধা থাকায় বিশ্বব্যাপী আধুনিক প্রযুক্তিপ্রেমীদের কাছে এটি জনপ্রিয় হয়ে উঠছে। তথ্য মতে, গত বছরের ডিসেম্বরে ট্যাবলেটে তরঙ্গাকারে ইন্টারনেট ব্যবহার হয়েছে। উদাহরণ হিসেবে বিশ্বের হাজারোধিক ওয়েবসাইটের ১০০ বিলিয়নের বেশি দর্শনের বিষয়টি সামনে এনেছে তারা। যেখানে ট্যাবলেটে ৮ শাতাংশ, স্মার্টফোনে ৭ শতাংশ আর ডেস্কটপ পিসিতে অবিচলভাবে প্রায় ৮৪ শতাংশ ব্যবহার হয়েছে।

এছাড়া আবির্ভাবের দিকটিও তুলনা দেওয়া হয়েছে, সারা বিশ্বে স্মার্টফোনের আবির্ভাব এক দশকেরও বেশি অপরদিকে অ্যাপল এই মাধ্যমে আইপ্যাড নিয়ে প্রবেশ করে প্রায় তিন বছর আগে। আর প্রতিদ্বন্দীতায় একইভাবে অবস্থান করছে পণ্যটি।

এর পরে সার্চ জায়ান্টের অ্যান্ড্রুয়েড নিয়ন্ত্রিত ট্যাবলেটের মোড়ক খুলে।

উল্লেখ্য, বিশ্ব প্রযুক্তি বাজারের বর্তমান চিত্র যাচাই করে তারা আরও সিদ্ধান্ত দিয়েছে যে বিশ্বের বিভিন্ন প্রস্ততকারী প্রতিষ্ঠানের ভিন্ন ধরনের পণ্য বাজারের আধিপত্যে আছে।

এদিকে এডিআই’র এমন পরিসংখ্যান সম্পর্কে বিশেষজ্ঞদের মত যেহেুত স্মার্টফোনের তুলনায় ট্যাবলেটে বড় পর্দা থাকায় অভ্যস্ত ব্যবহারকারীদের পছন্দে এসছে এটি। তাছাড়া বিশেষ কাজ যেমন লেখালেখি ছাড়া বিনোদন উপভোগে এটি তাদের চাহিদার সাথে খুবই মানানসই। এমনকি বহনেও সুবিধা রয়েছে দামও তুলনামূলকভাবে স্মার্টফোনের চেয়ে দ্রুত নিচে নেমে আসে। আবার বড় পর্দার পণ্যে মানসম্মত হার্ডওয়্যার সংযোজনের প্রবণতা থাকে প্রতিষ্ঠানগুলোর।

এডিআই নির্দিষ্ট করে দেশের নাম উল্লেখ না করলেও গত বছরগুলোর ব্যাপক ট্রাফিকের দিকটি উপস্থাপন করছে। আর ইন্ডিয়া তাদের বিক্রিত ট্যাবলেটের বিষয়টি বিবেচনা করে এডিআই’র তথ্যচিত্রকে গুরুত্বের সঙ্গেই দেখছে। উল্লেখ্য, সাইবার মিডিয়া রিসার্সের প্রতিবেদন অনুসারে গত বছরে ভারতে বিক্রিত ট্যাবলেটের সংখ্যা ৩.১১ মিলিয়ন।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, ১০ মার্চ. ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।