ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বন্ধ হচ্ছে গুগল ম্যাপ!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, মার্চ ১১, ২০১৩
বন্ধ হচ্ছে গুগল ম্যাপ!

মাইক্রোসফটের প্যাটেন্ট অবৈধভাবে ব্যবহার হয়েছে গুগলের মূল ম্যাপিং সেবায়। যেজন্য সফটওয়্যার জায়ান্ট সার্চ জায়ান্টের বিরুদ্ধে নীতি লঙ্ঘনের অভিযোগ দেখিয়ে সেবাটি নিষিদ্ধ করতে মামলা দায়ের করে।

কিন্তু গুগল এ অভিযোগ মেনে নেয়নি আবার সঠিক যুক্তি প্রমাণ দিতেও ব্যর্থ হয়েছে। যার ফলে আদালতের নির্দেশে সেবাটি নিষিদ্ধের সম্ভাবনা বিদ্যমান থাকায় গুগল কঠিন সমস্যার মুখোমুখি রয়েছে।

সম্প্রতি অনলাইন সংবাদ মাধ্যমে এমনই খবর প্রকাশ হয়েছে। তবে গুগল ম্যাপিং সেবা বন্ধ সার্বজনীনের জন্য নয় সুত্র মতে, কেবল জার্মানিতে সেবাটি নিষিদ্ধ হচ্ছে।

প্রতিবেদনের তথ্য অনুসারে, মিউনিক আদালত গুগল এবং তার অধীনস্থ প্রতিষ্ঠান মটোরোলা মবিলিটিকে আইনতভাবে দায়ী করেছে। কারণ গুগল যে তার ম্যাপিং সেবা প্রযুক্তিতে মাইক্রোসফটের প্যাটেন্ট প্রয়োগ করেনি তার যৌক্তিক কোন প্রমাণ উপস্থাপন করতে পারেনি। আর তাই এখন উক্ত সেবার বিপক্ষে ইনজাঙ্কশন জারির ব্যবস্থা নিচ্ছে তারা।  

এদিকে একজন  পেটেন্ট অভিজ্ঞ মতপোষণ করেন, পটেন্ট একটি কম্পিউটার সিস্টেম যা নিজস্ব মূল্যবান সম্পদের শনাক্তকারী।

প্রতিবেদনে আরও জানানো হয়, আদালতের নির্দেশ মেন নিতে সম্ভবত জার্মানি আইপি অ্যাড্রেস ব্যবহৃত সকল কম্পিউটার থেকে গুগল ম্যাপ অকার্যকর করতে বাধ্য হবে গুগল।

এমন নির্দেশ যদি সত্যিই আসে তবে গুগল ম্যাপস অ্যান্ড্রয়েড অ্যাপ সেবা এবং জার্মানিতে তাদের একমাত্র ওয়েব ব্রাউজার কার্যক্রম বন্ধ হতে পারে। গুগল ম্যাপে প্রবেশ বন্ধে যদি ইন্টারনেট ফিল্টার ব্যবহার করা হয়।

সুত্র মতে, গুগল চাইলে সেবাটি বজায় রাখতে পারবে তবে মাইক্রোসফটকে রীতি মোতাবেক পরিশোধ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, মার্চ ১১, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।