ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোন নিয়ে ফিরছে ব্ল্যাকবেরি

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, মার্চ ১২, ২০১৩
স্মার্টফোন নিয়ে ফিরছে ব্ল্যাকবেরি

বিশ্বের করপোটের গ্রাহকের কাছে জনপ্রিয় এবং সুপরিচিত ব্র্যান্ড ব্ল্যাকবেরি। কিন্তু ২০০৭ সালে আইফোনের আর্বিভাবে এ ব্র্যান্ডটি একেবারেই বাজার থেকে ছিটকে পড়ে।

এবারে অনেক গবেষণা আর উন্নয়নকে পূঁজি করে আসছে ২২ মার্চ ব্ল্যাকবেরির নতুন স্মার্টফোন জেড১০ মডেল আত্মপ্রকাশ করছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

তবে শুধু স্মার্টফোন হিসেবে নয়, এটিঅ্যান্ডটির সঙ্গে সেবার জুটিতে বাজারে নতুন প্রত্যাশায় মাঠে নামছে ব্ল্যাকবেরি।

অপারেটর আর মডেল এ দুটি প্যাকেজে ১৯৯.৯৯ ডলারে দু বছরের চুক্তিতে কেনা যাবে ব্ল্যাকবেরি জেড১০। শুরুতেই যুক্তরাজ্য এবং কানাডার বাজারে এ পণ্যটি আত্মপ্রকাশ করবে।

যুক্তরাষ্ট্রে টি-মোবাইলের হাত ধরে বাজারে নামবে ব্ল্যাকবেরি। তবে এখনই এ স্মার্টফোন সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে নারাজ ব্ল্যাকবেরি। ব্যবসায়ীক কারণেই এমন গোপনীয়তা রক্ষা করছে ব্ল্যাকবেরি।

এবারের ব্ল্যাকবেরির নতুন স্মার্টফোনের হাত ধরে বাজারে আসবে নির্মাতা রিম। আইফোনের টাচস্ক্রিন তোড়ে একেবারেই হারিয়ে যায় ব্ল্যাকবেরি। তবে এক সময়ের দাপটের সঙ্গে থাকা বহুল জনপ্রিয় ব্র্যান্ড অদূরদর্শীতার কারণে এবারে সময়ের ভিড়ে প্রতিযোগিতা থেকে পুরোপুরি ছিটকে পড়ে।

ব্ল্যাকবেরির প্রধান নির্বাহী থোস্টেন হেইনস জানান, বাজারে নতুন প্রত্যাশায় ফিরতে ব্ল্যাকবেরি স্মার্টফোনে দারুণ কিছু বৈচিত্র্যপূর্ণ ফিচার যুক্ত করা হয়েছে। তবে যুক্তরাষ্ট্রের বাজারে বৈরী শর্তে ব্ল্যাকবেরি এখনই খুব বেশি সুবিধা করতে পারবে না।

এ জন্য বিকল্প বাজার হিসেবে যুক্তরাজ্য এবং কানাডায় ব্ল্যাকবেরি নতুন প্রত্যাশায় আত্মপ্রকাশ করেছে। তবে এ সময়ে অ্যানড্রইডভিত্তিক স্মার্টফোন এবং আইফোনের কারণে ব্ল্যাকবেরি জনপ্রিয়তা এবং বাজার সক্রিয়তা হারিয়েছে।

প্রসঙ্গত, ২০০৮ সালে যুক্তরাষ্ট্রের বাজারে ৪৬ ভাগ নিয়ন্ত্রণে রাখে ব্ল্যাকবেরি। কিন্তু ২০১২ সালে এ নিয়ন্ত্রণ ২ ভাগে নেমে আসে। টাচস্ক্রিন আবহ আর অ্যানড্রইড বিমুখতার কারণে ব্ল্যাকবেরি একেবারে শীর্ষ করপোরেট ব্র্যান্ড থেকে সাধারণ মানে চলে আসে। এমনটাই বললেন সংশ্লিষ্ট বাজার বিশেষজ্ঞেরা।

বাংলাদেশ সময় ১৯৩৯ ঘণ্টা, মার্চ ১২, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।