ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিসিএস কম্পিউটার এক্সপোর পর্দা উঠছে

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৩
বিসিএস কম্পিউটার এক্সপোর পর্দা উঠছে

ঢাকার আগারগাঁওস্থ বিসিএস কম্পিউটার সিটিতে এখন চলছে সাজসজ্জা। মার্কেটের প্রতিটি স্টলই বেলুন আর ফেস্টুন আবৃত্ত করছে।

১৪ মার্চ বৃহস্পতিবার থেকে এখানে শুরু হচ্ছে ১০ দিনব্যাপী দেশের সর্ববৃহৎ একক কম্পিউটার প্রদর্শনী ‘সিটিআইটি ২০১৩’।

এবারও প্রদর্শনীর বিশেষ আকর্ষণে আছে বিভিন্ন পণ্যের ওপর বিশেষ মূল্যছাড়, তথ্যপ্রযুক্তির সর্বাধুনিক পণ্যের সমাহার ছাড়াও বিশ্বের শীর্ষ ব্র্যান্ডগুলোর সুসজ্জিত প্যাভিলিয়ন।

বিসিএস কম্পিউটার সিটির নিচ তলায় সজ্জিত মঞ্চে প্রতিদিন থাকছে সেলিব্রেটি শো। এ ছাড়াও প্রতিযোগিতার মধ্যে আছে শিশু চিত্রাঙ্কন, গেমিং, ডিজিটাল ফটোগ্রাফি, বিতর্ক, কুইজ এবং রক্তদান কর্মসূচি ছাড়াও বেশ কিছু ভিন্নধর্মী আয়োজন।

বুধবার (১৩ মার্চ) বিসিএস কম্পিউটার সিটিতে প্রদর্শনীর বিভিন্ন বিষয় নিয়ে সাংবাদিক সম্মেলনে কথা বলেন আহবায়ক এএনএম কামরুজ্জামান।

এ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রদর্শনীর অভ্যর্থনা সাব কমিটির মজিবুর রহমান স্বপন, স্পন্সর সাব কমিটির আকতার হোসেন খান, মিডিয়া সাব কমিটির রফিকুল আলম, ডিসিপ্লিন সাব কমিটির মাজহারুল ইমাম সিনা, অবকাঠামো ও লজিষ্টিক সাব কমিটির নাজমুল আলম ভূইয়া জুয়েল, অর্থ সাব কমিটির মনজুরুল হক মোমিন, প্রোগ্রাম ও ম্যানেজমেন্ট সাব কমিটির আল মামুন খান, প্রচার সাব কমিটির রফিকুল ইসলাম, প্রাইজ সাব কমিটির একেএম আতিকুর রশীদ, উদ্বোধনী সাব কমিটির জিয়াউল হাসান ছিদ্দিক এবং ক্লোজিং সাব কমিটির জাহিদুল আলম।

এ সম্মেলনে স্যামসাং ইলেকট্রনিক্সের ডেপুটি জেনারেল ম্যানেজার সেলস অ্যান্ড মার্কেটিং (আইটি) আবুল হাসনাত সোহেল, বাংলালায়ন কমিউনিকেশনসের হেড অব মার্কেট কমিউনিকেশন জিএম ফারুক খান এবং জেরক্সের হেড অব অপারেশনস জেরিফ আফতাব উপস্থিত ছিলেন।

সম্মেলনে জানানো হয়, বিসিএস কম্পিউটার সিটির নিজস্ব আঙ্গিনায় ২ লাখ বর্গফুট জায়গায় ‘সামাজিক ও গণযোগাযোগের শ্রেষ্ঠ মাধ্যম কম্পিউটার’ বার্তায় এ প্রদর্শনী শুরু হচ্ছে। এ দেশি প্রদর্শনীতে আইসিটির সুপরিচিত ব্যান্ডের কম্পিউটার সামগ্রী ছাড়াও ১৬০টি স্থায়ী প্রতিষ্ঠানে সুলভে প্রযুক্তিপণ্য বিক্রি করা হবে।

এ সব পণ্য সামগ্রীর মধ্যে আছে কম্পিউটার হার্ডওয়ার সফটওয়্যার, নেটওয়ার্ক ডাটা কমিউনিকেশন, ল্যাপটপ, পামটপ, ডিজিটাল জীবন ধারাভিত্তিক প্রযুক্তিপণ্য এবং বিশ্বের বিভিন্ন খ্যাতনামা আইসিটি ব্যান্ড ডিসপ্লে করার জন্য থাকছে প্যাভিলিয়নের ব্যবস্থা।

মেলায় থাকছে একাধিক আলোচনা অনুষ্ঠান, কম্পিউটার বিষয়ক অনুষ্ঠান, বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুযোগ, গুনীজন সংবর্ধনা, শিশু চিত্রাংকন প্রতিযোগীতা, গেমিং প্রতিযোগীতা, ডিজিটাল ফটোগ্রাফী প্রতিযোগীতা, বিতর্ক প্রতিযোগীতা, কুইজ প্রতিযোগীতা, রক্তদান কর্মসূচী ইত্যাদি।

বৃহস্পতিবার (১৪ মার্চ) প্রধান অতিথি হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহিউদ্দীন খান আলমগীর এবং বিশেষ অতিথি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

এ ছাড়াও বিশেষ অতিথি হিসাবে বাংলাদেশ কম্পিউটার সমিতির সাবেক সভাপতি ও এসএমই ফাউন্ডেশনের সভাপতি আফতাব-উল-ইসলাম উপস্থিত থাকবেন।

আনুষ্ঠানিক উদ্বোধন শেষে প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। প্রবেশমূল্য ১০ টাকা। এবারও স্কুলের শিক্ষার্থীরা পরিচয়পত্র দেখিয়ে বিনামূল্যে প্রবেশের সুযোগ পাবেন।

এ ছাড়াও প্রতিবন্ধীরা বিনামূল্যে প্রবেশে অগ্রাধিকার পাবেন। প্রতিদিন প্রবেশ টিকেটের ওপর র‌্যাফেল ড্রয়ের মাধ্যমে দেওয়া হবে আকর্ষণীয় সব প্রযুক্তিপণ্যের পুরস্কার।

এবারের আয়োজনের প্ল্যাটিনাম স্পন্সর ওয়াইম্যাক্স ইন্টারনেট সেবাদাতা বাংলালায়ন কমিউনিকেশন, গোল্ড স্পন্সর আসুস, ক্যাসপারস্কি, স্যামসাং এবং জেরক্স। মিডিয়া পার্টনার হিসাবে থাকছে এটিএন বাংলা, দৈনিক ইত্তেফাক এবং এবিসি রেডিও।

এ প্রদর্শনীর অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে সরাসরি কাজ করবে বাংলানিউজ২৪.কম।

বাংলাদেশ সময় ১৮২৫ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।