ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

পারসন অব দি ইয়ার

টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ব্যক্তি মার্ক জুকারবার্গ

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১০
টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ব্যক্তি মার্ক জুকারবার্গ

২০১০ সালের আগে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্কজুকার বার্গকে দেখে মনে হতো ২৬ বছর বয়সী। ঘর্মাক্ত টি-শার্ট পরা ও সদা হাস্যোজ্জ্বল এক রহস্যময়ী যুবক।

এরই মধ্যে বিশ্বের ধর্নাঢ্য ব্যক্তিদের তালিকাতেও উঠে এসেছে তার নাম। তিনি ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকার বার্গ।

কিন্তু ২০১০ সালের শেষদিকে তার খ্যাতির দূড়ন্ত মাত্রাটা যেন আগের সবকিছুকে ছাড়িয়ে যাচ্ছিল। কারণ যুক্তরাষ্ট্রের বিখ্যাত টাইম ম্যাগাজিন তাকে ‘পারসন অব দি ইয়ার’ নির্বাচন করেছে।

টাইম ম্যাগাজিন সূত্র জানিয়েছে, বিশ্বজুড়ে ৫০ কোটিরও বেশি মানুষকে একটি সামাজিক বন্ধনে যুক্ত করা, তথ্য বিনিময়ের নতুন পদ্ধতি উন্মোচন করা এবং ভার্চুয়াল জগতে জীবনকে পূর্ণভাবে উপভোগের সুযোগ করে দেওয়ায় তাকে ২০১০ সালের বর্ষসেরা ব্যক্তির খেতাব দেওয়া হয়েছে।

টাইম ম্যাগাজিনের উপব্যবস্থাপনা সম্পাদক মাইকেল ইলিয়টের ভাষ্যমতে, মার্ক জুকার বার্গ উদ্ভাবিত সামাজিক নেটওয়ার্কিং সেবা এরই মধ্যে ৫০ কোটিরও বেশি মানুষের প্রাত্যাহিক জীবনের প্রতিচ্ছবি হয়ে উঠেছে। তিনি সংবাদমাধ্যমে মার্ক জুকার বার্গের এ উপাধী পাওয়ার যৌক্তিক ব্যাখ্যাও দিয়েছেন।

এ সম্মাননা পেয়ে উচ্ছাস প্রকাশ করেছেন ২৬ বছর বয়সী জুকার বার্গ। এক গণমাধ্যম বার্তায় তিনি জানান, বিশ্বজুড়ে ৫০ কোটিরও বেশি মানুষের প্রাত্যহিক যোগাযোগের অনবদ্য মাধ্যম হিসেবে নির্বাচিত হওয়ায় তিনি এবং তার ফেসবুক পরিচালনাকারী দল সম্মানিত বোধ করছেন।

এ মুহূর্তে ফেসবুকের মোট ব্যবহারকারীর সংখ্যা ৫০ কোটিরও বেশি। আর নিবন্ধিত প্রাতিষ্ঠানিক কর্মীর সংখ্যা এক হাজার ৭০০ জন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।