ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভ্যাটমুক্ত ইন্টারনেটের কথা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৩
ভ্যাটমুক্ত ইন্টারনেটের কথা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

বিসিএস কম্পিউটার সিটি থেকে: ঢাকার আগারগাঁয়ে অবস্থিত বিসিএস কম্পিউটার সিটিতে এখন চলছে সাজসাজ বর।

বৃহস্পতিবার ১৪ মার্চ এখানেই শুরু হয়েছে ১০ দিনব্যাপী দেশের সর্ববৃহৎ একক কম্পিউটার পণ্যের প্রদর্শনী ‘সিটিআইটি ২০১৩’ ।

মেলা উপলেক্ষ্যে প্রতিটি স্টলই সাজানো হয়েছে রংবেরংয়ের বেলুন আর ফেস্টুনে।

২৩ মার্চ পর্যন্ত চলা এ প্রদর্শনীর অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে আছে দেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজ২৪.কম।

বৃহস্পতিবার ‘সিটিআইটি-২০১৩’ প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দিন খান আলমগীর।

প্রধান অতিথির ভাষণে মহীউদ্দিন খান বলেন, এ মেলা জ্ঞান ও প্রযুক্তিভিত্তিক প্রদর্শনী। এ প্রদর্শনী দেশকে এগিয়ে নিয়ে যাবে, এটা আমার দৃঢ় বিশ্বাস। পাশাপাশি এ প্রদর্শনী দেশের তরুণদেরও অনেক দূর এগিয়ে নেবে।

ইন্টারনেটের ওপর থেকে ভ্যাট তুলে নেওয়ার দাবি প্রসঙ্গে তিনি বলেন, ইন্টারনেটের ওপর ভ্যাট তুলে নেওয়ার দাবি উঠেছে। আমিও চাই এ শিক্ষামূলক মাধ্যমে কোনো রকম ভ্যাট না থাকুক। এ দাবি নিয়ে আমি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলব।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন। তিনি বলেন, আমি সরকারের কাছে অনুরোধ করব ইন্টারনেট সেবাকে একেবারে মুক্ত করে দিতে। তাহলেই তরুণরা দেশকে আইসিটি খাতে অনেক দূর এগিয়ে নেবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) ভারপ্রাপ্ত সভাপতি মো. মঈনুল ইসলাম, আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের সভাপতি আফতাব-উল-ইসলাম, বিসিএস পরিচালক মোস্তফা জব্বার, বিসিএস কম্পিউটার সিটির সভাপতি মজিবুর রহমান স্বপন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্যামসাং ইলেকট্রনিক্সের ডেপুটি জেনারেল ম্যানেজার সেলস অ্যান্ড মার্কেটিং (আইটি) আবুল হাসনাত সোহেল, বাংলালায়ন কমিউনিকেশনসের হেড অব মার্কেট কমিউনিকেশন জিএম ফারুক খান এবং জেরক্সের হেড অব অপারেশনস জেরিফ আফতাব উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান ‘সিটিআইটি ২০১৩’ আসরের আহ্বায়ক ও বিসিএস কম্পিউটার সিটির ভারপ্রাপ্ত মহাসচিব এএনএম কামরুজ্জামান।

মেলায় অংশ নেওয়া স্যামসাংয়ের বাংলাদেশের প্রধান বাংলানিউজকে বলেন, “এ ধরনের তারুণ্যনির্ভর উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। প্রযুক্তিপণ্যকেন্দ্রিক এ আয়োজনে স্যামসাং এবার ফটো কনটেস্টের আয়োজন করেছে। ”

সিটিআইটি ২০১৩’ এক্সপোর আহ্ববায়ক এএনএম কামরুজ্জামান বাংলানিউজকে বলেন, “এবারের প্রদর্শনীতে প্রায় প্রতিটি পণ্যেই মূল্যছাড় এবং বাড়তি উপহার থাকবে। এ ছাড়াও ল্যাপটপ, ডিজিটাল ক্যামেরা, নোটবুক এবং প্রযুক্তিপণ্যের সব ধরনের শৌখিন পণ্যতেই বাড়তি মূল্যছাড় পাওয়া যাবে। ”

মেলাচলাকালীন সময়ে বিসিএস কম্পিউটার সিটির নিচ তলার সুসজ্জিত মঞ্চে প্রতিদিনই থাকছে সেলিব্রেটি শো।

এ ছাড়া অন্যান্য প্রতিযোগিতার মধ্যে শিশু চিত্রাঙ্কন, গেমিং, ডিজিটাল ফটোগ্রাফি, বিতর্ক, কুইজ এবং রক্তদান কর্মসূচি ছাড়াও রয়েছে বেশকিছু ভিন্নধর্মী আয়োজন।

আয়োজকদের তরফে এবারের মেলা প্রসঙ্গে জানানো হয় , বিসিএস কম্পিউটার সিটির নিজস্ব আঙ্গিনায় অবস্থিত ২ লাখ বর্গফুট জায়গায় ‘সামাজিক ও গণযোগাযোগের শ্রেষ্ঠ মাধ্যম কম্পিউটার’ স্লোগানকে সামনে রেখে এ প্রদর্শনী শুরু হচ্ছে। প্রদর্শনীতে আইসিটির সুপরিচিত ব্যান্ডের কম্পিউটার সামগ্রী ছাড়াও মার্কেটের ১৬০টি স্থায়ী প্রতিষ্ঠানে সুলভমূল্যে প্রযুক্তিপণ্য বিক্রি করা হবে।

এ সব পণ্য সামগ্রীর মধ্যে আছে কম্পিউটার হার্ডওয়ার সফটওয়্যার, নেটওয়ার্ক ডাটা কমিউনিকেশন, ল্যাপটপ, পামটপ, ডিজিটাল জীবন ধারাভিত্তিক প্রযুক্তিপণ্য। পাশাপাশি বিশ্বের বিভিন্ন খ্যাতনামা আইসিটি ব্রান্ড ডিসপ্লের জন্য থাকছে প্যাভিলিয়ন।

প্রযুক্তিপণ্যের পাশাপাশি মেলায় থাকছে আলোচনা অনুষ্ঠান, কম্পিউটার বিষয়ক অনুষ্ঠান, বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুযোগ, গুনীজন সংবর্ধনা, শিশু চিত্রাংকন প্রতিযোগিতা, গেমিং প্রতিযোগিতা, ডিজিটাল ফটোগ্রাফি প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, রক্তদান কর্মসূচি ইত্যাদি।

আনুষ্ঠানিক উদ্বোধন শেষে সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয় এ প্রদর্শনী। এবারে মেলার প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। তবে অন্যবারের মত এবারও স্কুলের শিক্ষার্থীরা পরিচয়পত্র দেখিয়ে বিনামূল্যে মেলায় প্রবেশের সুযোগ পাবে। প্রতিবন্ধীরাও বিনামূল্যে প্রবেশে অগ্রাধিকার পাবেন বলে জানা গেছে। এছাড়া প্রতিদিনই প্রবেশ টিকেটের ওপর র‌্যাফেল ড্রয়ের মাধ্যমে দেওয়া হবে আকর্ষণীয় সব প্রযুক্তিপণ্যের পুরস্কার।

এবারের আয়োজনের প্ল্যাটিনাম স্পন্সর ওয়াইম্যাক্স ইন্টারনেট সেবাদাতা বাংলালায়ন কমিউনিকেশন, গোল্ড স্পন্সর আসুস, ক্যাসপারস্কি, স্যামসাং এবং জেরক্স। মিডিয়া পার্টনার হিসাবে থাকছে এটিএন বাংলা, দৈনিক ইত্তেফাক এবং এবিসি রেডিও।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৩
সম্পাদনা: রাইসুল ইসলাম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।