ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইপ্যাডে গেমের বিল ২৫৫০ ডলার!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৩
আইপ্যাডে গেমের বিল ২৫৫০ ডলার!

ড্যানি কিচিন নামের এক শিশু সম্প্রতি বাবা-মায়ের ব্যবহৃত আইপ্যাডে মাত্র কয়েক মিনিটে ১৭’শ পাউন্ড যা ডলারে ২৫৫০ বিল করেছে। ইংল্যান্ডের ব্রিস্টল শহরের অধিবাসী গ্রেগ-শ্যারন কিচিন দম্পত্তি সন্তানের অবুঝ দাবি পুরণ করতে গিয়ে বিশাল অঙ্কের এই অর্থ দেনা হয়।

যদিও গেমটি ছিল ফ্রি ডাউনলোডের।

সুত্র মতে, সেদিন পারিবারিক আনন্দ ফূর্তিতে মেতেছিল ড্যানি পরিবার। যখন ড্যানি বাবা-মাকে গেম খেলার জন্য পাসওয়ার্ড দেওয়ার কথা বললে প্রথমদিকে গ্র্যাগ অসম্মতি দেখালেও ছেলের প্রচন্ড আবদারে পরক্ষণ রাজি হয়।

ড্যানি বাবাকে বলেছিল এটা সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহারযোগ্য। এরপর গেমটির জন্য পাসওয়ার্ডের সাথে স্কুলবয় উল্লেখ করে চুক্তি করলে সহজমনে জ্ঞানার্জনের লক্ষ্যে পুরোদমে গেম খেলতে শুরু করে ড্যানি। অন্যদিকে অজান্তেই বাবা মায়ের দেনা বাড়তে থাকে।

আইটিউনসের বিভিন্ন মেইল থাকা সত্ত্বেও পরদিন তারা ক্রমান্বয়ে ৬৯.৯৯ পাউন্ড পে-লিস্টে নাম দেখতে পায়। প্রথমত মিসেস কিচিন বিষয়টিকে সাধারণ ভুল ভেবে গুরুত্ব দেয়নি।

এক সংবাদ মাধ্যমকে মিসেস  কিচেন জানান “আমরা সেদিন পারিবারিক উৎসবে মেতেছিলাম। সেসময় ড্যানি প্রচন্ড জেদ করলে তার বাবা পাসওয়ার্ড দেয়। একইভাবে ১৫ থেকে ২০ মিনিটের বেশি খেলার সুযোগ পায়নি ড্যানি কারণ অল্প সময় বাদেই তারা বাড়ির বাহিরে যায়”।

পরদিন সকালে ইমেইল চেকে দেখতে পায় আইটিউনসের পরপর কয়েকটা ইমেইল যার প্রথম তিনটি ছিল ৬৯.৯৯ পাউন্ড। সে আরও বলেন পরেরগুলো একইধরনের মনে হওয়ায় সে ভাবে এটা ভুলক্রমে এসছে।

এদিকে ক্রেডিট কার্ড কোম্পানি তাদের ডেকে বিষয়টি ভালভাবে ভাববার কথা বলে যে আসলে এমন ঘটনা ঘটিছেল কিনা। কোম্পানি আরও জানতে চাই ১৯ টি ট্রানজেকশন কি স্বাভাবিক ছিল এর উত্তরে মিসেস কিচেন বলেছিল না।

ব্রিটিশি অ্যাপস মেগাজিনের লেখক মার্টিন ল্যান্ডি বলেন অভিবাবকরা খুবই চিন্তিত তাদের বাচ্চাদের গেম খেলা নিয়ে যে প্রেক্ষিতে হয়ত আইপ্যাডের সেটিং ট্যাব“ ইন-অ্যাপ পারসেস” বন্ধ করবে তারা। উল্লেখ্য, ড্যানি ঘটনাটি জেনে খুবই হতাশ হয়।   একাধিক সংবাদ মাধ্যম এ ঘটনাটি নিয়ে প্রতিবেদন করে। এ ঘটনার প্রেক্ষিতে ধারণা করা হচ্ছে ড্যানি কিচেনের বাবা মা আইপ্যাডে অ্যাপ ক্রয় বন্ধ করবে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।