ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আসছে অভিনব প্রযুক্তির ত্রিমাত্রিক চশমা

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১০
আসছে অভিনব প্রযুক্তির ত্রিমাত্রিক চশমা

এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ছবি অ্যাভাটার। এ ছবির পুরো চিত্রায়নে ত্রিমাত্রিক (থ্রিডি) প্রযুক্তির ব্যবহার সবার নজর কেড়েছে।

তবে অ্যাভাটারের এ সাফল্য অর্জনের অন্যতম দিক হচ্ছে এর অত্যাধুনিক চিত্রায়ন কলাকৌশল।

কিন্তু এ ছবির ত্রিমাত্রিক আবহ উপভোগে প্রয়োজন থ্রিডিবান্ধব চশমা। আর এজন্য ছবির সবর জন্য সমান উপভোগ্য হয়ে উঠতে পারেনি। অন্যদিকে থ্রিডি চশমা পড়ে ছবি দেখলে ছবির ৫০ ভাগ উজ্জ্বলতা চোখে পড়ে না। ফলে প্রযুক্তি নির্ভরতার কারণে এ ছবির দৃশ্যগুলো পুরোপুরি উপভোগ করা যায় না।

এ বৈপিরত্য অবস্থার কথা বিবেচনা করে ত্রিমাত্রিক বিনোদনপ্রেমীদের ওয়াকলি আনছে বিশেষ ধরনের চশমা। ত্রিমাত্রিক ছবির মানোন্নয়নে ওয়াকলির সঙ্গে যৌথভাবে আছে ড্রিমওয়ার্কস অ্যানিমেশন এবং স্যামসাং।

উল্লেখ্য, ড্রিমওয়ার্কস দৃষ্টিবান্ধব লেন্সের চশমা তৈরিতে কাজ করছে। এটি অধিক স্বচ্ছ এবং এর স্পন্দন হবে তুলনামূলক কম। আর স্যামসাং থ্রিডি টিভির জন্য উন্মুক্ত করবে প্রেসক্রিপশনভিত্তিক চশমা। ফলে নতুন থ্রিডিবান্ধব চশমা ব্যবহারে অচিরেই আসছে অভিনব সব পরিবর্তন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬৪৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।