ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগল ট্রান্সলেটে নতুন ফিচার ‘ফ্রেইজবুক’!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৩
গুগল ট্রান্সলেটে নতুন ফিচার ‘ফ্রেইজবুক’!

ইন্টারনেট ব্যবহারকারীরা ছোটখাটো একটি নিজস্ব ডিকশনারি তৈরি করে নিতে পারে গুগল ট্রান্সলেটে যুক্ত নতুন ফিচারের ‘ফ্রেইজবুক’ মাধ্যমে । সদ্য প্রকাশিত ফিচারটি গুগল ট্রান্সলেটের সেই সমস্ত ব্যবহারকারী যাদের ব্যস্ততা বিশেষ করে ঘোরাফেরার মধ্যে তাদের ক্ষেত্রে এটি বেশি সহায়ক হবে মনে করছে নির্মাতা প্রতিষ্ঠান গুগল।

‘ফ্রেইজবুক’ যা ব্যবহারকারীদের তথ্যনির্দেশে কাজ করবে কারণ সচরাচর ব্যবহৃত শব্দ, শব্দগুচ্ছ, অর্থ পরবর্তী সময়ে অতিসত্ত্বর পেতে সেগুলো সংরক্ষণ করা যাবে। ব্যবহারকারী যখনই একটি শব্দ সার্চ করবে সঙ্গে সঙ্গে তা ট্রান্সলেট পেজের উপরের ডান দিকের তারকা চিহিৃত বুক আইকনে ক্লিকের সাহায্যে নিজস্ব তৈরিকৃত অনলাইন ‘ফ্রেইজবুকে’ শব্দটি অন্তর্ভূক্ত করে ডিকশনারিতে রুপ দিতে পারবে । উল্লেখ্য, নিচের দিকের সেভ আইকন শব্দ সংরক্ষণে ব্যবহার হবে।

গুগলের অফিসিয়াল ব্লগে সেবাটি সম্পর্কে বলা হয় যে কোনো শব্দের অনুবাদ যখন মনে করে রাখার দরকার সেই মুহূর্তে এটি সাহায্য করবে। ফ্রেইজবুক ঠিক তোমার প্রয়োজনীয় কার্য সম্পাদনের একটি উপাদান।  

এছাড়া এর ফিল্টারের সাহায়্যে নির্দিষ্ট শব্দ খোঁজ করে মুহূর্তেই ফলাফল পাওয়া যাবে। এছাড়াও অডিও সমর্থন করবে ফলে শব্দের অর্থ জানাসহ উচ্চারণও শোনা যাবে। তবে এটি অদৃশ্য থাকবে শব্দের উপরে মাউস পয়েন্ট নেওয়ার সাথে সাথে দৃশ্যমান পয়েন্টারে ক্লিক করলেই শোনা যাবে। এছাড়া সেবা পদ্ধতিটি সহজ বিধায় নিজস্ব ফোল্ডার ক্রিয়েট থেকে শুরু করে অন্যান্য সুবিধাগুলো উপভোগ একইসাথে বিভিন্ন ভাষায় পটু হওয়া সম্ভব বলছে আলোচকরা।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।