ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনই জানাবে রক্তচাপের মাত্রা

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৩
স্মার্টফোনই জানাবে রক্তচাপের মাত্রা

স্মার্টফোন শুধু এখন যোগাযোগ নয়, বরং বলে দেবে শরীরের উচ্চরক্তচাপের তাৎক্ষণিক খবর। জাপানের বিখ্যাত প্রযুক্তিপণ্য নির্মাতা ফুজিৎসু এমনই তথ্য দিয়েছে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

গত কবছর থেকে ফুজিৎসু স্বাস্থ্য কৌশলী পণ্য তৈরিতে গবেষণা করে আসছে। অবশেষে মিলেছে চূড়ান্ত সাফল্য। স্মার্টফোনের সামনে নিজের চেহারা ক্যামেরায় ধারণ করলেই জানা যাবে ওই সময়ের রক্তচাপ। এ ছাড়াও এখান থেকে তথ্য নিয়ে আরও কিছু পরামর্শ দেবে সনিয়ন্ত্রিত এ স্মার্টফোন।

মুখাবয়ের রক্তচাপ নির্ণয় করে এ তথ্য জানাবে স্মার্টফোন। শরীরে প্রবাহিত রক্তের হেমোগ্লোবিন স্মার্টফোন সবুজ আলো হিসেবে চিহ্নিত হবে। রক্তের লাল কণিকায় হেমোগ্লোবিনের মাধ্যমে আয়রন এবং অক্সিজেন ছড়িয়ে পড়ে। ফুজিৎসুর তৈরি স্মার্টফোন বিশেষ ক্যামেরার মাধ্যমে চেহারায় প্রবাহিত হেমোগ্লোবিন শনাক্ত করে তারই ভিত্তিতে রক্তচাপের সঠিক মাত্রা এ অভিনব পণ্য। এমনটাই জানিয়েছেন গবেষকরা।

তবে অভিনব ধারার এ স্মার্টফোন কবে নাগাদ বাজারে আসবে আর দামই বা কেমন হবে এ বিষয়ে কোনো সুস্পষ্ট তথ্য দেয়নি ফুজিৎসু। তবে এ বছরই এ স্মার্টফোন বাজারে আসবে বলে কয়েকটি নির্ভরযোগ্য সূত্র এমন তথ্য জানিয়েছে।

বাংলাদেশ সময় ১৮১৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।