ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিশেষ প্রতিবেদন

অচিরেই ঢাকায় শুরু হচ্ছে ঝুলন্ত তার অপসারণের কাজ

শরিফুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১০
অচিরেই ঢাকায় শুরু হচ্ছে ঝুলন্ত তার অপসারণের কাজ

প্রযুক্তিবান্ধব সেবা পৌঁছে দিতে এবং ঢাকা শহরকে ঝুলন্ত তারমুক্ত সুন্দর নগরী করে তুলতে এখন পুরোপুরি প্রস্তুত ফাইবার অ্যাট হোম। এ প্রকল্পে সরকারের দিকনির্দেশনা আর পরিবর্তন না হলে অচিরেই ঝুলন্ত তারমুক্ত হবে বাংলাদেশের প্রাণকেন্দ্র ঢাকা নগরী।

২৭ নভেম্বর দুপুরে গুলশানের নিজস্ব অফিসে আয়োজিত সাংবাদিক সম্মেলনে ফাইবার অ্যাট হোমের পক্ষে এ কথাগুলো জানানো হয়।

উল্লেখ্য, ২০০৯ সালে লাইসেন্স পাওয়ার পর প্রতিষ্ঠানটি ঢাকার বিভিন্ন রাস্তায় ৩০০ কিলোমিটার ছাড়াও সারা দেশে প্রায় ১২০০ কিলোমিটার ভুগর্ভস্থ অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক স্থাপনের কাজ এরই মধ্যে সম্পন্ন করেছে। এর ফলে একযোগে দেশের ২৩টি জেলা এবং ৯০টি উপজেলা এ নেটওয়ার্কের আওতায় এসেছে।

অন্যদিকে ফাইবার অ্যাট হোম ৫০টিরও বেশি আইএসপি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার), মোবাইল অপারেটর, ওয়াইম্যাক্স অপারেটর, কেবল অপারেটর, ব্যাংক-বীমা ও করপোরেট প্রতিষ্ঠানগুলোসহ বিভিন্ন সেবাদাতা প্রতিষ্ঠানের জন্য প্রায় ৪০০টি ভূগর্ভস্থ বিতরণ লাইন প্রতিস্থাপন করেছে।

শুধু ঢাকা শহরের বিভিন্ন স্থানে ভূগর্ভস্থ সংযোগ স্থাপনের জন্য প্রায় ৩০০টি বিপণন বক্স বসানো হয়েছে। মহাখালী ডিওএইচএস এবং নিকেতন এলাকায় এফটিটিএইচের দুটি নেটওয়ার্ক স্থাপনের কাজ শেষ হয়েছে। অচিরেই বিভিন্ন তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠানের মাধ্যমে এসব স্থানের জনগণ সর্বাধুনিক এ ট্রান্সমিশন সেবা উপভোগ করতে পারবেন।

ফাইবার অ্যাট হোমের ব্যবস্থাপনা পরিচালক মঈনুল হক সিদ্দিকী বলেন, ফাইবার টু দি হোম (এফটিটিএইচ) প্রকল্পের আওতায় এখনই আমরা ঢাকা শহরের প্রধান সড়কগুলো থেকে কম খরচে ঝুলে থাকা তার নামিয়ে তথ্যপ্রযুক্তির বিভিন্ন সেবা জনগণের কাছে পৌঁছে দিতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি।

এসময় মঈনুল হক সিদ্দিকী সরকারের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, এ প্রকল্পের পুরো কার্যক্রম একবারে বাস্তবায়ন করা সম্ভব। তবে বিভিন্ন এলাকাকে আলাদা আলাদা জোনে বিভক্ত করে সব ধরনের ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে এ সেবার আওতায় আনলে সহজে এবং সুন্দরভাবে পুরো কাজ সমাধান করা সম্ভব।

উল্লেখ্য, সরকারের বেঁধে দেওয়া সময়োনুযায়ি এ প্রকল্প বাস্তবায়নভুক্ত দুটি প্রতিষ্ঠানকে আগামী ৩০ নভেম্বরের মধ্যে চূড়ান্ত প্রস্তুতি সম্পন্ন করতে হবে। অন্যদিকে ৩১ ডিসেম্বরের মধ্যে শুধু বৈদ্যুতিক তার ছাড়া ঢাকা শহরের সব ধরনের ঝুলে থাকা তার ভূগর্ভস্থ করার কথা বলা হয়েছে। এ কাজে ফাইবার অ্যাট হোম তাদের প্রস্তুতি প্রায় চূড়ান্ত করেছে।

এ প্রকল্পের চূড়ান্ত প্রস্তুতি সম্পর্কে ফাইবার অ্যাট হোমের পিআর অ্যান্ড গভ. অ্যাফেয়ার্স ম্যানেজার আব্বাস ফারুক বাংলানিউজকে জানান, এ প্রকল্প বাস্তবায়নে প্রথম পর্বে থাকছে উত্তরা থেকে শাহবাগ, শাহবাগ থেকে মতিঝিল এবং মগবাজার থেকে গুলশান এলাকা থেকে ঝুলন্ত তার অপসারণের কাজ। আর দ্বিতীয় পর্বে ঢাকা শহরের অন্য সব প্রধান সড়কগুলো অন্তর্ভূক্ত থাকবে।

এ সময় ফাইবার অ্যাট হোমের সিওও (চিফ অপারেশনস অফিসার) ব্রিগেডিয়ার জেনারেল রফিকুর রহমান ছাড়াও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উলেখ্য, ঢাকা শহড়জুড়ে ঝুলে থাকা তার ভূগর্ভস্থ করার জন্য ফাইবার অ্যাট হোম এবং সামিট গ্রুপকে দায়িত্ব দেওয়া হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮২৫, নভেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।