ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

টাইমের চোখে শীর্ষ প্রযুক্তিবান্ধব পণ্য

বিস্ফোরক নিষ্ক্রিয় করবে সুপার সোকার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১০
বিস্ফোরক নিষ্ক্রিয় করবে সুপার সোকার

সুপার সোকার হচ্ছে একটি বিনোদনমূলক ওয়াটার গান। অর্থাৎ এটি একটি জলকামান।

যা রাস্তায় পুতে রাখা বিস্ফোরক দ্রব্য নিষ্ক্রিয় করার সহজ একটি যন্ত্র হিসেবে পরিচিত। এ মুহূর্তে আফগানিস্তানে অবস্থানরত সৈন্যরা এ জলকামান সবচেয়ে বেশি ব্যবহার করছে।

এ মুহূর্তে এ সুপার সোকার পেশাগত কাজেও ব্যবহৃত হচ্ছে। এ যন্ত্রটি আফগানিস্তানে সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে। স্বচ্ছ প্ল্যাস্টিকের তৈরি এ যন্ত্রে পানি ভর্তি থাকে। এর ভেতরের স্বল্প পরিমাণের বিস্ফোরক পদার্থ এর কার্যসম্পাদনে শক্তি সঞ্চালন করে।

এটি যখন বন্ধ থাকে তখন পাতলা পানির ব্লেড উৎপন্ন করে। এ ব্লেড শত্রুপক্ষের বিস্ফোরককে নিষ্ক্রিয় করে ফেলে। নিউ মেক্সিকোর স্যানডিয়া ল্যাবরেটরিস এ যন্ত্রের মানোন্নয়ন কাজ করছে।

এরই মধ্যে আলবুকুয়ারকিউ এবং এনএম এর কারিগরি দল ৭ হাজার সুপার সোকার তৈরি করেছে। প্রতিটি সোকার ৫৮ ডলারের বিনিময়ে আফগানিস্তানে চালান করা হবে। উল্লেখ্য, এটি প্রথম বিক্রি হয় ১৯৯০ সালে। এ বিস্ফোরক নিষ্ক্রিয় জলকামান সব বয়সীদের ব্যবহার উপযোগী হওয়ায় এর সাধারণ জনপ্রিয়তাও অনেক বেশি।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯০৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।