ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কুইন এলিজাবেথ পুরষ্কারে ইন্টারনেট উদ্ভাবকেরা

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৩
কুইন এলিজাবেথ পুরষ্কারে ইন্টারনেট উদ্ভাবকেরা

ঢাকা: আজ তাদের কল্যাণে পৃথিবী একটি গ্রামে পরিণত হয়েছে। ইন্টারনেটের বদৌলতে বাস্তবায়িত হয়েছে কানাডিয়ান দার্শনিক মার্শাল ম্যাকলুহানের ‘বিশ্বগ্রাম’ ধারণা।

অসামান্য এই কাজের জন্য তাদের হাতে তুলে দেওয়া হবে কুইন এলিজাবেথ প্রাইজ। ১০ লাখ পাউন্ডের এ পুরস্কার পাচ্ছেন ইন্টারনেটের আবিষ্কারক স্যার টিম বার্নাস-লি ও অন্য চার প্রকৌশলী।

লন্ডনের রয়্যাল একাডেমি অফ ইঞ্জিনিয়ারিংয়ে প্রথম কুইন এলিজাবেথ প্রাইজ বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। জুনে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হবে পুরস্কারের অর্থ ও সনদ।

প্রকৌশল ক্ষেত্রে ইতিহাস গড়া কাজ যা বৈশ্বিকভাবে মানবতার কল্যাণ বয়ে আনে এমন কাজের স্বীকৃতি স্বরূপ বিশ্বের যে কোনো দেশের নাগরিক বা ছোট দলকে কুইন এলিজাবেথ প্রাইজ দেওয়া হবে। প্রকৌশল ক্ষেত্রের নোবেল খ্যাত এ পুরস্কার দুই বছর অন্তর অন্তর দেওয়া হবে বলে জানা গেছে।

র‌য়্যাল একাডেমি অব ইঞ্জিনিয়ারিংয়ের সাবেক প্রেসিডেন্ট ও বিচারক প্যানেলের চেয়ারম্যান লর্ড ব্রাউন বলেন, “আমরা প্রথমত তিন জনের দলকে পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। কিন্তু বাছাইয়ের সময় এটা স্পষ্টত হলো যে ব্যতিক্রমী এই প্রকৌশলী দলের জন্য আমাদেরকে সংখ্যা বাড়াতে হবে।

লর্ড ব্রাউন বলেন, “ইন্টারনেট ও ডব্লিউ ডব্লিউ ওয়েবে ভিত্তি স্থাপন করে মানবতার জন্য অসাধারণ কাজ করেছে পাঁচ বিজয়ী। ”

বিজয়ীদের একজন ভিন্টন সার্ফ তার আমেরিকান সহযোগী রবার্ট কানের সঙ্গে তৈরি করেছেন প্রটোকল যারা মাধ্যমে ইন্টারনেটে ঘুরে বেড়ায় উপাত্ত। তিনি বলেন, “এটি স্বপ্ন দেখে জাগার মতো”।

রানিকে ধন্যবাদ জানিয়ে বলেন, “প্রকৌশলকে এতো গুরুত্বপূর্ণ মর্যাদায় দেওয়ার তার (রানির) মহানুভবতার সঙ্গে আমি কোনো কিছুর তুলনা করতে পারছি না। ”

পুরস্কারের অর্থ দিয়ে কি করবেন-এমন প্রশ্নের উত্তরে কান বলেন, “অর্থের বিষয়টি মুখ্য নয়, এটি ভবিষ্যত প্রজন্মকে ভালো কিছু করতে উৎসাদে দেওয়ার জন্য। যা কিছুই মানুষে বাস্তবে সমাজে অবদান রাখতে সহায়তা করে তা ভালো বিষয়। ”

ডব্লিউ ডব্লিউ ওয়েব তৈরিতে স্যারে টিমের সহযোগী ছিলেন মার্ক এনড্রেসিন ও লুইস পোজিন। প্রথমব্যক্তি হিসেবে এনড্রেসিন ইন্টারনেট ব্রাউজার মোজাইকের আবিষ্কারক। তিনিই প্রথম ইন্টারনেট ব্রাউজ করেন। লুইস পোজিন সঠিক গন্তব্যে যেন তথ্য পৌঁছে যায় সে ব্যবস্থার উদ্ভাবনকারী।

অসামান্য কাজের স্বীকৃতি স্বরূপ ইন্টারনেট নির্মাতাদের সম্মানিত করার বিষয়টি প্রশংসা করেছেন আমাজনের ফাউন্ডার জেফ বেজোস। তিনি বলেন, “ইন্টারনেট বৈশ্বিক পারস্পরিক বোঝাপড়া বাড়িয়েছে এবং মতপ্রকাশের স্বাধীনতার বিচ্ছুরণ ঘটিয়েছে। ”

তিনি আরও বলেন, “বিশ্বব্যাপী ইন্টারনেটের সামাজিক প্রভাব দেখার জন্য একজনকে অবশ্যই ছাপাখানা ও ব্যাপকভাবে বিদ্যুতায়ণের মতো বিষয়গুলোর ওপর চোখ বুলানো উচিত। ”

পুরস্কার জয়ীদের নাম ঘোষণার সময় একাডেমিতে উপস্থিত ছিলেন না স্যার বার্নাস-লি। কিন্তু জুনে আনুষ্ঠানিকভাবে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত থাকতে হবে বিজয়ীদের।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, মার্চ ২০১৩
সম্পাদনা: শরিফুল ইসলাম, নিউজরুম এডিটর, [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।