ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইফোন চ্যালেঞ্জে এসেছে ব্ল্যাকবেরি জেড১০

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৩
আইফোন চ্যালেঞ্জে এসেছে ব্ল্যাকবেরি জেড১০

করপোরেট বিশ্বে শীর্ষ কর্তাব্যক্তিদের কাছে ব্ল্যাকরেবি নিজ নামেই বিখ্যাত। কিন্তু আইফোনের টাচস্ক্রিনের স্মার্ট আর্বিভাবে জনপ্রিয়তার আকাশ থেকে হুট করেই ঝড়ে পড়ে ব্ল্যাকবেরি।

সুদীর্ঘ সময়ের পড়ে আবারও নিজের উপস্থিতির কথা জোর গলাতেই বলছে ব্ল্যাকবেরি। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

এবারে ব্ল্যাকবেরি স্মার্টফোন ঘরানার জেড-১০ মডেলের স্মার্টফোন নিয়ে চ্যালেঞ্জ করছে আইফোনকে। এরই মধ্যে অস্ট্রেলিয়ায় জেড-১০ মডেল আত্মপ্রকাশ করেছে। এ উদ্বোধনে কানাডিয়ান ব্র্যান্ড ব্লাকবেরির সিইও থোস্ট্রেন হেইনস সবিনয়ে বলেছেন, গত পাঁচ বছর ধরে আইফোন এরই ধারায় এগোচ্ছে। এটা ঠিক সর্বপ্রথম টাচফোন ঘরানার স্মার্টফোন এনেছে আইফোন।

কিন্তু সময়ের তালে অনেকটাই পিছিয়ে পড়ছে এ অ্যাপল ফোন। আইফোনের প্রথম মডেল থেকে এ পর্যন্ত আসা সবগুলো মডেলেই খুব বেশি পরিবর্তন আনতে পারেনি অ্যাপল। এ ধারা অব্যাহত থাকলে ভোক্তাদের কাছে জনপ্রিয়তা ধরে রাখতে ব্যর্থ হবে অ্যাপল।

এখন আইফোন অপারেটিং সিস্টেমের তুলনায় ব্ল্যাকবেরির ১০ ওএস অনেক বেশি কাজের কাজি। মাল্টিটাস্কিং প্ল্যাটফর্মে এখন ব্ল্যাকবেরি অনেক এগিয়েছে। এখন স্মার্টফোন গ্রাহকেরা ল্যাপটপ আর কম্পিউটার সব ধরনের সুবিধাই স্মার্টফোনে পেতে চায়। তাই নতুন আদলের সব ধরনের চাহিদা পূরণে সামর্থ্য রাখে ব্ল্যাকবেরি।

এরই মধ্যে ব্ল্যাকবেরি সিস্টেমের মানোন্নয়নে ইন্সটাগ্রাম এবং নেটফ্লিক্স মোবাইল প্ল্যাটফর্ম নিয়ে কাজ করছে। ‘বিবি১০’ ইকো অপারেটিং সিস্টেম ১ লাখ অ্যাপসের সমন্বয়ে জেড-১০ মডেল অবমুক্ত করেছে।

অ্যাপলের প্রশংসা করে ব্ল্যাকবেরি সিইও হেইনস বলেন, ডিজাইন শৈলী আর টাচস্ক্রিনের বাজার মানোন্নয়নে অ্যাপল সব ধরনের যোগ্যতার প্রমাণ দিয়েছে। তবে দীর্ঘদিন ধরে অ্যাপল ধারাবাহিকতায় খুব বেশি নতুনত্ব আনতে না পারায় ভোক্তারা অন্য মডেলের স্মার্টফোনে আগ্রহী হয়ে উঠছে। তাই নতুন প্রত্যাশায় ব্ল্যাকবেরি ভোক্তাদের সব ধরনের চাহিদা পূরণে অতীতের মতো সচেষ্ট থাকবে।

বাংলাদেশ সময় ১৯২৯ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।