ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে ইন্টারনেট ডেনসিটি ২০ ভাগ: সাহারা খাতুন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, মার্চ ২০, ২০১৩
দেশে ইন্টারনেট ডেনসিটি ২০ ভাগ: সাহারা খাতুন

ঢাকা: ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন বলেছেন, “ইন্টারনেট ডেনসিটি শতকরা ৩ ভাগ থেকে বৃদ্ধি পেয়ে শতকরা প্রায় ২০ ভাগে উন্নীত হয়েছে। টেলি ডেনসিটি শতকরা ২৯ ভাগ থেকে ৬৭ ভাগে উন্নীত হয়েছে।



বুধবার সকাল ১০টায় নগরীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ উন্নয়ন পরিষদ(বিইউপি) আয়োজিত ‘ড্রাফ ন্যাশনাল টেলিকম পলিসি- রোডম্যাপ টু ওয়ার্ডস সাসটিইনেবল গ্রোথ অব ইকোনমি থ্রো টেলিকম অ্যান্ড আইসিটি’ শীর্ষক জাতীয় সংলাপে তিনি এ কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, “দেশের শতভাগ জনগণ এবং শতকরা ৯৯ ভাগ এলাকা নেটওয়াকের্র আওতায় নিয়ে আসা হয়েছে। দেশের সাড়ে চার হাজার ইউনিয়নে তথ্য ও সেবাকেন্দ্র স্থাপন করা হয়েছে। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে ন্যাশনাল ডাটা সেন্টার চালু করা হয়েছে। ”

এছাড়া সারা দেশে ৩০ পয়সায় কথা বলার সুযোগ সৃষ্টি করা হয়েছে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, “নতুন প্রজন্মকে তথ্য প্রযুক্তিভিত্তিক মানব সম্পদে পরিণত করতে চাই । সে লক্ষ্যে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তকগুলো ই-বুকে তৈরি করা হয়েছে। এক হাজার ছয়শ’টি শিক্ষা প্রতিষ্ঠানে  মাল্টিমিডিয়া ক্লাসরুম প্রতিষ্ঠা করা হয়েছে। তিন হাজার আইটি ল্যাব স্থাপন করা হয়েছে। এমনকি দুর্গম এলাকাতেও আইটি ল্যাব পাঠানো হচ্ছে। ”

বাংলাদেশ উন্নয়ন পরিষদের চেয়ারম্যান এম এ জলিলের সভাপতিত্বে বক্তব্য রাখেন- অর্থনীতিবিদ ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর চেয়ারম্যান ড. কাজী খালীকুজ্জামান আহমদ, সংগঠনের নির্বাহী পরিচালক ড. নিলুফার বানু।
 
জাতীয় সংলাপে কি-নোট উপস্থাপন করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ড. শরিফ ভুঁইয়া।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, মার্চ ২০, ২০১৩
এমআইএস/সম্পাদনা: মীর সানজিদা আলম, নিউজরুম এডিটর, সুকুমার সরকার, কো-অর্ডিনেশন এডিটর 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।