ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যান্ড্রয়েডের লেটেস্ট দুই ভার্সনে “রিপ্লাই ফ্রম নোটিফিকেশন”

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫২ ঘণ্টা, মার্চ ২০, ২০১৩
অ্যান্ড্রয়েডের লেটেস্ট দুই ভার্সনে “রিপ্লাই ফ্রম নোটিফিকেশন”

গুগল অ্যান্ড্রয়েডের ৪.১ এবং ৪.২ সংস্করণের জিমেইল সেবা আরো উন্নত হয়েছে। এ দুটি প্লাটফর্মের ব্যবহারকারীরা এখন থেকে “রিপ্লাই ফ্রম নোটিফিকেশেন ফিচার” এর মাধ্যমে জিমেইলের সমস্ত কার্যক্রমে অসাধারণ এক অভিজ্ঞতা পাবে।

গত সোমবার গুগলের ব্লগে নতুন এ ফিচারের কথা প্রকাশ হয়।

এ প্রসঙ্গে গুগল জানান, জিমেইল অ্যাপ ব্যবহারকারীরা অ্যান্ড্রুয়েড স্মার্টফোনে ইমেইল বিষয়ক কার্যক্রম অবিরত দ্রুতগতিতে সম্পন্ন করতে পারবে। এ দুটি প্লাটফর্মে  ব্যাহারকারীরা ফোনের নোটিফিকেশন বা বিজ্ঞপ্তির মাধ্যমে রিপ্লাই, আর্কাইভ তৈরি এবং ইমেইল ডিলিট করতে পারবে আর এজন্য পর্দায় হালকা টোকায় সহজেই পাওয়া যাবে সুবিধাগুলো।

ব্লগে আরো উল্লেখ করা হয়, আগের নোটিফিকেশন ফিচারের সাথে নতুন এই  সম্প্রসারণকে সংযুক্ত করা যাবে। ফলে ব্যবহারকারীরা পছন্দমত বার্তাগুলিকে লেবিলিং করা অর্থাৎ চিহ্নপ্রদান সেইসাথে বার্তাভেদে রিংটন লাগাতে পারবে। এ সেবার আওতায় সময়ের সঠিক ব্যবহার নিশ্চিত করতে পারবে ব্যবহারকারীরা এমনটা আশাবাদ গুগলের।

উল্লেখ্য, অ্যান্ড্রয়েডের জিমেইল অ্যাপে হালনাগাদ সুবিধাটি গ্রহণে গুগল প্লে স্টোর থেকে ডাউলোড করতে হবে।

সুত্র মতে, ৪.১ এবং ৪.২ সংস্করণ ছাড়াও অ্যান্ড্রুয়েডের আগের সংস্করণ যেমন অ্যান্ড্রয়েড ৪.০, আইসক্রিম স্যান্ডউইচ, ফ্রয়ো এবং জিঞ্জারব্রেডেও এসেছে “বেটার সার্চ সাজেশন” যা অনলাইন বাদে অফলাইনেও উন্নত সার্চ সমর্থিত। এছাড়া গুগলের দাবি ২.২ ভার্সনসহ উপরের সব ভার্সনে চলা ডিভাইসগুলোর কার্যসম্পাদন ক্ষমতা চমক লাগাবে।

গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার ব্লগে লিখেছেন, তোমরা চাইলে মায়ের মতো প্রিয়জনদের বার্তাগুলি পরিপাটি করে লেবিলিং করতে পারো এছাড়া নির্দিষ্ট রিংটন লাগাতে পারো যা জানান দিবে পাশাপাশি উত্তরও সঙ্গে সঙ্গে পাঠিয়ে দেওয়া যাবে।

প্রসঙ্গত, গুগলের নতুন ফিচারের উপস্থিতি প্রায় এক সপ্তাহ পর এর আগে আইফোন ও আইপ্যাড অ্যাপে জিমেইল মোবাইল ওয়েব অ্যাপ যুক্ত করে গুগল।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, মার্চ ২০, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।